নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: দেশের তিন বিভাগের অধিকাংশ স্থানে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রাজধানী ঢাকায় দুপুরের পর মেঘ কেটে যেতে পারে। এছাড়া সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা বাড়ার সম্ভাবনা রয়েছে।

আজ শুক্রবার (৯ জুলাই) আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসের তথ্য বিশ্লেষণে এসব তথ্য পাওয়া গেছে। আবহাওয়া অফিসের পক্ষ থেকে বলা হয়েছে, এখন আষাঢ় মাস চলছে। তাই আকাশে মেঘ দেখা দিলে বৃষ্টির সম্ভাবনা বেশি থাকে। তবে গত কয়েকদিনের চেয়ে তুলনামূলক আজ বৃষ্টির পরিমাণ কম হওয়ার সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অফিস জানায়, আগামী ২৪ ঘণ্টার মধ্যে খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগে কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে​।

আগামী ২৪ ঘণ্টার তাপমাত্রা: আবহাওয়া অফিস জানায়, সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়ার সম্ভাবনা রয়েছে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা ছিলো শ্রীমঙ্গলে ৩৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় রাঙ্গামাটিতে ২৪ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

গত ২৪ ঘণ্টায় (সকাল ৯টা পর্ন্ত) সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে রাজশাহীতে ১২ মি.মি.। এছাড়া ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানের কোথাও কোথাও হালকা ও সামান্য করে বৃষ্টিপাত হয়েছে।  আগামী ৪৮ ঘণ্টার মধ্যে (দুইদিন) পশ্চিম মধ্যে বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে।

সিনপটিক অবস্থা: মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্ন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দূর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।

তিন বিভাগের অধিকাংশ স্থানে বৃষ্টির সম্ভাবনা শিরোনামের সংবাদটির তথ্য বাংলাদেশ আবহাওয়া অফিস নিশ্চিত করেছে। পাঠক আপনার এলাকার আবহাওয়া, কৃষিসহ সব ধরণের সংবাদ, তথ্য ও ছবি পাঠাতে পারেন আমাদের। আমরা তা তুলে ধরবো।