দিনাজপুর প্রতিনিধি, এগ্রিকেয়ার২৪.কম: লাগাতার তীব্র গরমে জনজীবনে অস্বস্তি বিরাজ করছে। মানুষের জীবনের পাশাপাশি প্রাণিকূলেও এমন অস্বস্তি দেখা গেছে। শীতলতার ছোঁয়া পেতে পানিকেই বেছে নিচ্ছে সবাই।

তীব্র এই গরম থেকে রক্ষা পেতে বিভিন্ন ডোবা-জলাশয়ে প্রাণীদের ডুবে থাকতে দেখা যায়। এদিকে তীব্র গরম ও চড়া রোদে সবচেয়ে বেশী কষ্টের সম্মুখীন হতে হচ্ছে দিন মজুর শ্রেণীর মানুষদের। তীব্র গরম ও চড়া রোদে প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হচ্ছেনা সাধারন মানুষ।

দিনাজপুর জেলায় এমন চিত্র দেখা গেছে। আবহাওয়া অফিস বলছে আগামী কয়েকদিন একই রকম তাপমাত্রা বিরাজমান থাকলেও চলতি মাসের ২৪ থেকে ২৮ তারিখ পর্যন্ত স্বস্থির বৃষ্টি দেখা দিতে পারে।

দিনাজপুর শহরের দক্ষিণ বালুবাড়ী কলেজপাড়া এলাকার রিক্সা চালক মো. বাবুল মিয়া জানান, যে তীব্র গরম পড়ছে তার মধ্যে আবার রোদের তাপ। রিক্সার চায়ারে হাওয়া থাকছেনা। রিক্সা চালাতেও খুব কষ্টে হচ্ছে। কি আর করার শত কষ্ট হলেও এই গরমে রোদের মধ্যে রিক্সা চালাতে হবে।

পরিবারের একমাত্র উপার্জনকারী তাই আমি রিক্সা না চালালে না খেয়ে থাকতে হবে সকলকে। তবে কোন মতে খাওয়ার টাকার ভাড়া মেড়েই বাড়ি চলে যাই। এছাড়া শহরের বিভিন্ন এলাকায় রাজমিস্ত্রি, কাঠমিস্ত্রিসহ দিনমজুরদের এই গরমে কষ্টের মাঝেও কাজ করতে দেখা যায়।

দিনাজপুর আবহাওয়া অধিদপ্তর ও পর্যবেক্ষন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. তোফাজ্জুর রহমান জানান, বর্তমানে এই অঞ্চলের উপর দিয়ে তাপদাহ প্রবাহিত হচ্ছে। গতকাল বৃহস্প্রতিবার সর্ব্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

যা আজ শুক্রবার সকালে দিনাজপুরের সর্ব্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। তবে আজও গতকালের মতোই তাপমাত্রা হবে। আজকে বাতাসের আদ্রতা ৫০ শতাংশ। গরমের এই তীব্রতা আর বৃদ্ধি না পেলেও আগামী দুই একদিন এরকম গরম থাকবে। তবে চলতি মাসের ২৪ থেকে ২৮ তারিখ পর্যন্ত ভাড়ি বর্ষনের সম্ভবনা রয়েছে।

এদিকে তীব্র গরমে বিশেষজ্ঞ চিকিৎসকরা সাবধানতার সাথে চলাচল ও বেশী করে তরল জাতীয় খাবার গ্রহনের পরামর্শ প্রদান করছে। সেই সাথে পানিশূণ্যতা মূলক কোন রোগ দেখা দিলে দ্রুত হাসপাতালে যাওয়ার কথা বলছেন তারা।