তুলা উন্নয়ন বোর্ডে নির্বাহী

নিজস্ব প্রতিবেদক: তুলা উন্নয়ন বোর্ডে নির্বাহী পরিচালক হিসেবে যোগদান করেছেন ড. আলহাজ উদ্দিন আহম্মেদ। এর আগে তিনি কৃষি সম্প্রসারণ অধিদফতরের প্রশাসন ও অর্থ উইং এর পরিচালক এর দায়িত্ব পালন করছিলেন। ড. ফরিদ উদ্দিনের পদে তিনি এখন থেকে দাযিত্ব পালন করবেন।

আজ রোববার (১০ জানুয়ারি, ২০২১) তুলা উন্নয়ন বোর্ড (সদর দপ্তর), খামারবাড়ি, ঢাকায় যোগদান তিনি।

১৯৬২ সালে টাঙ্গাইল জেলায় জন্মগ্রহন কনের ড. আলহাজ উদ্দিন। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে কৃষিতে স্নাতক পর্যন্ত পড়াশোনা শেষ করে ২০০৯ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় থেকে উদ্যানতত্ত্বে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ১৯৮৭ সালে ৭ম বিসিএস এর মাধ্যমে বিসিএস কৃষি ক্যাডারে কর্মজীবন শুরু তার।

বিভিন্ন দেশে প্রশিক্ষণ নেয়ার সুযোগও হয়েছে ড. আলহাজ উদ্দিন আহম্মেদ এর। তিনি নেপাল, শ্রীলংকা, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্রসহ দেশে-বিদেশে উচ্চতর প্রশিক্ষণ গ্রহণ করেন ড. আলহাজ উদ্দিন। কৃষি সংশ্লিষ্ট একাধিক বিষয়ের ওপর বিভিন্ন জার্নালে তাঁর বিভিন্ন গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। তিনি বাংলাদেশ হর্টিকালচারাল সোসাইটি, বাংলাদেশ এগ্রিকালচারিস্ট সোসাইটি, কৃষিবিদ ইনস্টিটিউশন, বাংলাদেশ ও বিসিএস (কৃষি) এসোসিয়েশনের সদস্য হিসেবে রয়েছেন।

দেশে তুলা উন্নয়ন বোর্ডের প্রয়োজনীয়তা দেখা দেয় স্বাধীনতা পরবর্তীতেই। ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন হওয়ার পর পাকিস্তান কাঁচামাল সরবরাহ বন্ধ করে করে দিলে স্থানীয়ভাবে তুলার উৎপাদনের গুরুত্ব চরম আকারে উঠে আসে। এসময় আমাদের বস্ত্র শিল্পগুলো কাঁচামালের অভাবে মারাত্মক সমস্যার সম্মুখীন হয়। এই অবস্থায় ১৯৭২ সালে দেশে তুলার চাষ সম্প্রসারণ করার জন্য কৃষি মন্ত্রণালয়ের অধীনে তুলা উন্নয়ন বোর্ড গঠিত হয়।

তুলা উন্নয়ন বোর্ড ১৯৭৪-৭৫ সালে মাঠ পর্যায়ে আমেরিকান আপল্যান্ড তুলা দিয়ে পরীক্ষামূলক তুলার চাষ শুরু করে। ১৯৭৬-৭৭ সালে আমেরিকা হতে নতুন তুলার জাত প্রবর্তনের মাধ্যমে দেশে ব্যপক পরিমানে তুলা চাষ শুরু হয়।

১৯৯১ সালে তুলা গবেষনার দায়িত্ব বাংলাদেশ কৃষি গবেষণা প্রতিষ্ঠান হতে তুলা উন্নয়ন বোর্ডের নিকট স্থানান্তর করা হয়। বর্তমানে তুলা গবেষণা ও সম্প্রসারণ কাজ তুলা উন্নয়ন বোর্ড সম্পাদন করছে।

তুলা উন্নয়ন বোর্ডের কার্যক্রম প্রসারিত করার লক্ষ্যে রাজধানীর খামারবাড়িতে একটি নিজস্ব ভবন নির্মাণের কাজও দ্রুত গতিতে চলছে। এরফলে দেশে তুলার উৎপাদনও কয়েকগুণ বৃদ্ধি পাবে বলে সংশ্লিষ্টরা মনে করছেন। এছাড়া মাঠ পর্যায়ে তুলার উৎপাদন বাড়াতে সরকারের পক্ষ থেকে বিভিন্ন উদ্যোগও গ্রহণ করা হয়েছে।

তুলা উন্নয়ন বোর্ডে নির্বাহী পরিচালক হিসেবে যোগদান করায় ড. আলহাজ উদ্দিন আহম্মেদকে এগ্রিকেয়ার২৪.কম এর পক্ষ থেকে শুভেচ্ছা ও শুভ কামনা জানানো হয়েছে।