এগ্রিকেয়ার রেসিপি ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় সংসদে এক এমপি’র প্রশ্নের প্রেক্ষিতে মিষ্টি কুমড়া দিয়ে বেগুনি তৈরির কথা উল্লেখ করেন। যা নিয়ে চলছে বেশ আলোচনা-সমালোচনা।

কিন্তু, সর্বশেষ বাজারদর অনুযায়ী বেগুনের দাম কেজিপ্রতি ৮০ থেকে ১০০ টাকার মধ্যে। তাই অনেকের জন্যই ইফতারি থেকে বাদ দিতে হচ্ছে বেগুনি। তবে শুধু বেগুন দিয়েই নয়। মিষ্টি কুমড়া দিয়েও বানানো যায় বেগুনি। কিভাবে বানাবেন?

বুধবার (৬ এপ্রিল) জাতীয় সংসদের ১৭তম অধিবেশনের সমাপনী বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন, “কয়েকদিন আগে বেগুনের দাম ১১০ টাকার ওপরে চলে গেলো। সেটা এখন কমে ৮০ টাকায় এসেছে। তা বেগুন দিয়ে বেগুনি না খেয়ে আরও যেসব সবজি সহজলভ্য সেটা দিয়ে খেলেই হয়। আমরা তো তাই খাই। বেগুনি না বানিয়ে মিষ্টি কুমড়া দিয়ে খুব ভালো বেগুনি বানানো যায়। আমরা এভাবে করি। সেভাবে করা যায়।”

ইফতারের এই জনপ্রিয় খাবারটির বিকল্প প্রস্তুত প্রণালী রইল পাঠকের জন্য-

উপকরণ
পাতলা করে কাটা কুমড়া ১২ টুকরা, বেসন ১ কাপ, ময়দা ১/৪ কাপ, বেকিং পাউডার ১ চা চামচ, মরিচ গুড়া ১ চা চামচ, হলুদ গুড়া ১/২ চা চামচ, ধনিয়া গুড়া ১ চা চামচ, জিরা গুড়া ১ চা চামচ, লবণ, পানি ও তেল পরিমাণমতো

প্রস্তুতপ্রণালী
প্রথমে একটি পাত্রে বেসন, ময়দা, বেকিং পাউডার, মরিচ গুড়া, গুলুদ গুড়া, জিরা গুড়া, ধনিয়া গুড়া ও লবণ নিয়ে, মিশ্রণটি ভালোমতো মিশিয়ে নিন। এরপর মিশ্রণে অল্প অল্ল করে পানি মিশিয়ে ঘন করে নিন। মিশ্রণটি ১০ মিনিট ঢেকে রুম টেম্পারেচারে রেখে দিন।

এগ্রিকেয়ার/এমএইচ