চাল রপ্তানিতে ১৫% প্রণোদনা

আন্তর্জাতিক কৃষি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: বিশ্বের দ্বিতীয় শীর্ষ চাল রফতানিকারক দেশ থাইল্যান্ডে ১ মাসের মধ্যে চালের দাম সর্বোচ্চ তে অবস্থান করছে।

এদিকে বিশ্বের শীর্ষ চাল রফতানিকারক দেশ ভারতে খাদ্যপণ্যটির রফতানিমূল্য অপরিবর্তিত রয়েছে। সর্বশেষ সপ্তাহে দেশটিতে রফতানিযোগ্য ৫ শতাংশ ভাঙা চাল টনপ্রতি ৩৬৮-৩৭৩ ডলারে বিক্রি হয়েছে।

এছাড়া এশিয়ার অন্যান্য দেশের চালের বাজারও বেশ চাঙ্গা হতে শুরু করেছে। থাইল্যান্ডে খাদ্যপণ্যটির রফতানিমূল্য বেড়ে এক মাসের মধ্যে সর্বোচ্চে উঠেছে। ভিয়েতনামে চালের রফতানিমূল্য প্রায় নয় বছরের মধ্যে সর্বোচ্চ অবস্থানে রয়েছে। তবে থাইল্যান্ড ও ভিয়েতনামে বাড়লেও ভারতের বাজারে চালের রফতানিমূল্য অপরিবর্তিত রয়েছে। খবর বিজনেস রেকর্ডার ও এগ্রিমানি।

থাইল্যান্ডের বাজারে সর্বশেষ সপ্তাহে রফতানিযোগ্য ৫ শতাংশ ভাঙা চাল টনপ্রতি ৫০৫-৫৩৩ ডলারে বিক্রি হয়েছে। গত সপ্তাহে খাদ্যপণ্যটির সর্বোচ্চ রফতানিমূল্য উঠেছিল টনপ্রতি ৫১২ ডলার। আর সর্বনিম্ন রফতানিমূল্য ছিল টনপ্রতি ৪৯০ ডলার। চলতি বছরের মে মাসের শুরুর সময়ের পর বর্তমানে থাইল্যান্ডের বাজারে চালের রফতানিমূল্য সর্বোচ্চ অবস্থানে উঠেছে।

বিশ্বের দ্বিতীয় শীর্ষ চাল রফতানিকারক দেশ থাইল্যান্ড। ব্যাংককভিত্তিক ট্রেডাররা জানান, খরা পরিস্থিতিতে আগে থেকেই উৎপাদন ও সরবরাহ ব্যাহত হওয়ার চাপ ছিল। এর সঙ্গে যুক্ত হয়েছে করোনাকালীন বাড়তি চাহিদা মোকাবেলার ঝুঁকি। সব মিলিয়ে বাড়তি চাহিদার চাপ দেশটিতে চালের রফতানিমূল্য বাড়িয়ে দিয়েছে।

ভিয়েতনাম বিশ্বের তৃতীয় শীর্ষ চাল রফতানিকারক দেশ। সর্বশেষ সপ্তাহে দেশটিতে রফতানিযোগ্য ৫ শতাংশ ভাঙা চালের সর্বোচ্চ দাম টনপ্রতি ৪৭৫ ডলারে উঠেছে। ২০১২ সালের শুরুর সময়ের পর এটাই দেশটিতে চালের সবচেয়ে বেশি রফতানিমূল্য। বাড়তি চাহিদা দেশটিতে চালের রফতানিমূল্য বৃদ্ধির পেছনে প্রভাবক হিসেবে কাজ করেছে।

দেশটির সরকারি তথ্য অনুযায়ী, চলতি বছরের প্রথম পাঁচ মাসে (জানুয়ারি-মে) ভিয়েতনাম থেকে আন্তর্জাতিক বাজারে ৩০ লাখ টনের বেশি চাল রফতানি হয়েছে। এক বছর আগের একই সময়ের তুলনায় চলতি বছরের প্রথম পাঁচ মাসে দেশটি থেকে খাদ্যপণ্যটির রফতানি বেড়েছে ১২ দশমিক ২ শতাংশ। এ প্রবৃদ্ধির খবর ভিয়েতনামের চালের বাজার চাঙ্গা করে তুলেছে। একই সঙ্গে করোনা মহামারীর সময় দেশটি থেকে চাল আমদানি বাড়িয়েছে ফিলিপাইন।

থাইল্যান্ডে ১ মাসের মধ্যে চালের দাম সর্বোচ্চ শিরোনামের সংবাদটির তথ্য বণিক বার্তা থেকে সংগ্রহ করা হয়েছে। এদিকে বাংলাদেশের চালের বাজার মোটামুটি স্থিতিশীল রয়েছে।