নিজস্ব প্রতিবদেক, এগ্রিকেয়ার২৪.কম: থাই রাজকুমারী Maha Chakri Sirindhorn ঢাকায় বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি)’র সেচ ভবন পরিদর্শন করেছেন। এ সময়ে কৃষি মন্ত্রী মতিয়া চৌধুরী গ্রামীণ বাংলার আঁকা একটি ছবি রাজকুমারীকে উপহার হিসেবে দেন।

মঙ্গলবার (২৯ মে) পরিদর্শনের সময়ে সেচ ভবনের অডিটোরিয়ামে বিএডিস’র চেয়ারম্যান মো. নাসিরুজ্জামান পাওয়ার পয়েন্ট এর মাধ্যমে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কার্যক্রম সম্পর্কে রাজকুমারীকে অবহিত করেন।

পরে বাংলাদেশের পক্ষে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী রাজকুমারীকে এ উপহার তুলে দেন। সবশেষে কৃষিমন্ত্রী রাজকুমারীকে নিয়ে থাইল্যান্ডের বীজে উৎপাদিত সবজির স্টল পরিদর্শন করেন।

উল্লেখ্য, মহামান্য থাই রাজা ভুমিবল আদুলিয়াডেজ এর Sufficiency Economy Philosophy (SEP) তে দরিদ্র মানুষদের অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করার দিক নিদের্শনা দেয়া রয়েছে। এই দর্শন বাস্তবায়নের পদ্ধতি হিসেবে সমন্বিত কৃষি উৎপাদনের কথা বলা হয়েছে যা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র পদক্ষেপ একটি বাড়ী একটি খামারের সাথে সামঞ্জস্যপূর্ণ।

এই তত্ত্বের ভিত্তিতে বাংলাদেশ তার প্রয়োগ/বাস্তবায়নের লক্ষ্যে বিএডিসি’র সাথে থাই দূতাবাসের যৌথ স্বাক্ষরে একটি কর্ম পরিকল্পনা প্রণয়ন করা হয়। সেই পরিকল্পনার আলোকে থাই রাজকুমারীর পৃষ্ঠপোষকতায় ২০১১ সালে গাজীপুরস্ত কাশিমপুরে Sufficiency Economy Philosophy (SEP) প্রকল্প নেয়া হয়, প্রথম দফায় প্রকল্পটি সফল হওয়ার পরে পুনরায় Maha Chakri Sirindhorn’s Project (OPSP) এর আওতায় মধুপুর, টাঙ্গাইল আঞ্চলের ৫ জন কৃষককে থাইল্যান্ডে প্রশিক্ষণ প্রদান করা হয়।

এরই অংশ হিসেবে থাই রাজকুমারী বাংলাদেশ সফরে আসেন। কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ গিয়াস উদ্দিন এগ্রিকেয়ার২৪.কমকে এসব তথ্য নিশ্চিত করেছেন।