অতনু সরকার, এগ্রিকেয়ার২৪.কম: রাজশাহী জেলার গোদাগাড়ী উপজেলার মাটিকাটা ইউনিয়নের প্রত্যন্ত এক গ্রাম বেনিপুর । এ গ্রামের কৃষি অনেক উন্নত,আধুনিক এবং প্রযুক্তি নির্ভর। কৃষক মোঃ মাজাহারুল ইসলাম এর কমলা বাগান দেখে মন জুড়িয়ে যায়। তিনি ৭ বিঘা জমিতে কমলার চারা রোপন করেন।তার কমলা খুবই সুস্বাদু ও রসালো।

প্রতিদিন অনেক কৃষক তার কমলার বাগান দেখতে আসেন তাদের মধ্যে একজন এই উপজেলার দেওপাড়া ইউনিয়নের ধামিলা গ্রামের কৃষক মনিরুল ইসলাম বলেন এই কমলা খুবই মিষ্টি, তাই আমিও দুই বিঘা জমিতে এই জাতের কমলা চাষ করব।

মাজাহারুল উচ্চমাধ্যমিক পাস করে ২০১২ সালে কোরিয়ান ভাষা শেখেন। ২০১৩ সালে তিনি লটারির মাধ্যমে সুযোগ পেয়ে কোরিয়ায় যান। সেখানে তিনি একটি কোম্পানিতে কম্পিউটার অপারেটর হিসেবে কাজ করতেন। ভিসার মেয়াদ শেষ হলে পাঁচ বছর পর তিনি দেশে ফিরে আসেন।

দেশে ফিরে তিনি একটি সেন্টারে খোলে অন্যদের কোরিয়ান ভাষা শেখাতেন। সেখানে বেশ কিছু শিক্ষার্থী পেয়েছিলেন, কিন্তু করোনার মধ্যে তাঁর সব শিক্ষার্থী চলে যায়। কোনো উপায় না দেখে তিনি গ্রামে ফিরে কৃষিকাজ করার সিদ্ধান্ত নেন। তার পর তিনি উপজেলা কৃষি কর্মকর্তার সঙ্গে পরামর্শ করে তিনি কমলার চাষ করার সিদ্ধান্ত নেন। চুয়াডাঙ্গা থেকে কমলার চারা এনে সাত বিঘা জমিতে লাগান।

২০২০ সালের জুন মাসে মাজাহারুল ৮০০ টি কমলার চারা রোপন করেন । এবছরই প্রথম তার কমলা ধরেছে। প্রতি কেজি কমলা তিনি ১৫০ টাকা দরে জমি হতেই বিক্রি করছেন। তার প্রতিটি গাছে এবছর কমলা সমান ভাবে আসেনি। তিনি আশা করছেন আগামী বছর গাছ প্রতি যদি ২৫ কেজি করে কমলা পান তবে তিনি ২০ লক্ষ টাকার কমলা বিক্রি করবেন। তার গাছের ৬ – ৭ টি কমলার ওজন ১ কেজি।ফলে

গাছ পাকা ও পুষ্টিকর টাটকা কমলা পাওয়ার নিশ্চয়তা হয় । তার এই সফলতার সাথে মিশে আছে কৃষি বিভাগ। উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মরিয়ম আহমেদ স্যার নিয়মিত তার কমলার জমি পরিদর্শন করেন ও পরামর্শ দেন। কৃষি বিভাগের পরামর্শে তিনি কমলা চাষ শুরু করেন।

কৃষি বিভাগের মাধ্যমেই অত্র গ্রাম আজ মাল্টা,কমলা,পেয়ারা, আম সহ বিভিন্ন ফল ও সবজিতে ভরপুর।শুধু উৎপাদন করেই শেষ নয়, নিরাপদ ফল ও সবজি উৎপাদন, পতিত জমির সর্বোত্তম ব্যবহার পারিবারিক পুষ্টি চাহিদা পূরণ করে দৃষ্টান্ত স্থাপন করেছেন।অতনু সরকার উপ-সহকারী কৃষি অফিসার গোদাগাড়ী বলেন, সুষম সার ব্যবহার,জৈব সার, ছাই, জৈব বালাই নাশক, সেক্স ফেরোমন ফাঁদ, হলুদ ফাঁদ ও রাসায়নিক সারের সীমিত ব্যবহারের মাধ্যমে এখানকার কৃষি এগিয়ে চলেছে দূর্বার গতিতে।

দার্জিলিং কমলা চাষে উজ্জ্বল দৃষ্টান্ত মাজাহারুল লেখাটি লিখেছেন রাজশাহীর গোদাগাড়ী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ সহকারী কৃষি কর্মকর্তা অতনু সরকার।

এগ্রিকেয়ার/এমএইচ