দুধ ও মাংস শিল্প

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: দেশের দুধ মাংস শিল্প রক্ষায় খামারিদের ১০ দফা দাবি তুলে ধরা হয়েছে। এছাড়া প্রস্তাবিত বাজেটে বাল্ক ফিল্ড মিল্কের উপর আমদানী শুল্ক বৃদ্ধির দাবিও তুলে ধরা হয়।

 

দেশের দুধ ও মাংস উৎপাদনের সাথে জড়িত খামার মালিকদের নিয়ে গড়ে ওঠা সংগঠন বাংলাদেশ ডেইরি ফার্মারস এসোসিয়েশন (বিডএফএ) এর পক্ষ থেকে এসব দাবি তুলে ধরা হয়।

আজ রোববার (১৪ জুন, ২০২০) ঢাকা রিপোটার্স ইউনিটি নসরুল হামিদ মিলনায়তনে অনুষ্ঠিত সাংবাদিক সম্মেলনে এসব তথ্য তুলে ধরা হয়।

 

সংবাদ সম্মেলনে বক্তারা ২০২০২১ প্রস্তাবিত বাজেটে বাল্ক ফিল্ড মিল্কের উপর আমদানী শুল্ক বৃদ্ধি এবং দেশের দুগ্ধ মাংস শিল্প রক্ষার্থে ১০ দফা দাবি তুলে ধরেন।

তারা বলেন, বাংলাদেশ ডেইরি ফার্মারস এসোসিয়েশনের দাবী এইচ.এস.কোডে বাল্ক ফিল্ড মিল্ক নামে ভেজিটেবল ফ্যাট মিশ্রিত যে দুধ বাংলাদেশে আমদানী হয় দেশের দুগ্ধ শিল্পের ধংসের জন্য এই বাল্ক ফিল্ড মিল্কই মূলত দায়ী দুঃখের বিষয় ভেজিটেবল ফ্যাট মিশ্রিত এই দুধের উপর আমদানী শুল্ক বাড়ানো হয়নি

 

সংবাদ সম্মেলনে জানানো হয়, এই দুধগুলোই সাধারনত দেখা গেছে বস্তা আকারে মেয়াদ উত্তীর্ণ হবার কিছুদিন আগে আমদানী করে নতুনভাবে পলিপ্যাক করে বিক্রি করা হয়ে থাকে দোকান, হোটেল, বেকারী, রেস্টুরেন্ট সহ বিভিন্ন জায়গায়  যা জনস্বাস্থ্যের জন্যও হুমকী স্বরুপ৷

অতিস্বত্তর এই দুধের উপর আমদানী শুল্ক ১০০% বাড়িয়ে এবং এন্টি ডাম্পিং ট্যাক্স আরোপ করে দেশীয় দুগ্ধ শিল্প রক্ষার জোড় দাবী জানানো হয়৷

 

পাশাপাশি করোনা পরিস্থিতি মোকাবেলাসহ দেশীয় দুধ মাংস শিল্পকে রক্ষায় যে ১০ দফা দাবি তুলে ধরা হয় সেগুলোর মধ্যে রয়েছে; ১) বাল্ক ফিল্ড মিল্ক আমদানীতে শুল্ক ১০০% উন্নীত করা হোক এবং এন্টি ডাম্পিং ট্যাক্স আরোপ করা হোক।

) পশুখাদ্যের সিন্ডিকেট ভাংগার জন্য পশুখাদ্যের আমদানী শুল্ক প্রত্যাহার করে টিসিবির মত পশুখাদ্য প্রতিটা উপজেলায় বিতরনের ব্যবস্থা করা হোক।

) বিদ্যুৎ বিল, পানির বিল, জমির খাজনা বানিজ্যিকের আওতা থেকে কৃষিখাতের আওতায় আনা হোক।

 

) প্রাইভেটকে উৎসাহিত করার জন্য ২০ বছর আয়কর রেয়াত ঘোষনা দেয়া হোক।

) দেশেই গুড়াদুধের প্লান্ট তৈরী করার সকল প্রকার সহযোগিতা প্রদান করা হোক।

) খামারিদের দুধ সংগ্রহ বাজারজাতকরনের জন্য যথা্যথ ব্যবস্থা নেয়া হোক।

) বিগত ১০ বছরের মুদ্রাস্ফীতি বিবেচনায় খামারিদের দুধের দাম সর্বনিম্ন ৬০ টাকা করে দেয়া হোক।

) পশুখাদ্য আধুনিক যন্ত্রপাতি আমদানীতে সকল শুল্ক প্রত্যাহার করা হোক

) উদ্ভুদ্ধ করোনা পরিস্থিতি মোকাবেলায় গরুকে বাচিয়ে রাখতে কৃষকদের সরাসরি আর্থিক সহযোগিতা বিনা শর্তে ঋন প্রদান করা হোক

১০) মাংস শিল্পকে রক্ষার্থে বিদেশ থেকে মাংস আমদানী বন্ধ করে দিতে সকল প্রকার ব্যবস্থা নেয়া হোক

 

সাংবাদিক সম্মেলন প্রতিনিধিত্ব করেন বাংলাদেশ ডেইরি ফার্মারস এসোসিয়েশনের কেন্দ্রীয় কমিটির মহাসচিব মোঃ শাহ এমরান, ভাইস প্রেসিডেন্ট আলী আজম রহমান শিবলী, তেজগাঁও জোনের সভাপতি গোলাম আহমেদ টিটু ছাড়াও উপস্থিত ছিলেন ঢাকা ঢাকার বাইরের বিভিন্ন জেলা উপজেলার বাংলাদেশ ডেইরি ফার্মারস এসোসিয়েশনের নেতৃবৃন্দ।

দুধ মাংস শিল্প রক্ষায় খামারিদের ১০ দফা দাবি খুবই যৌক্তিক বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এসব দাবি পূরুণে দেশের দুধ ও মাংস শিল্প আরও মুজবুত হবে এমনটাই প্রত্যাশা সংশ্লিষ্টদের।