দুধ, দুগ্ধ পণ্যের গবেষণা

কৃষিবিদ দীন মোহাম্মদ দীনু, বাকৃবি থেকে, এগ্রিকেয়ার২৪.কম: দুধ, দুগ্ধ পণ্যের গবেষণা ও প্রাসঙ্গিক সুপারিশের লক্ষ্যে বাকৃবিতে টাস্কফোর্স গঠন করা হয়েছে।

সম্প্রতি দুধ ও দুগ্ধ পণ্যের গুণগত মান সম্পর্কে দেশব্যাপী উদ্ভূত পরিস্থিতির প্রেক্ষিতে বাকৃবি’র পক্ষ থেকে জাতীয় স্বার্থ সংশ্লিষ্ট কার্যক্রমের আওতায় একটি টাস্কফোর্স গঠন করা হয়।



বৃহস্পতিবার (১৮ জুলাই, ২০১৯) বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. লুৎফুল হাসানের নির্দেশক্রমে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষকদের নিয়ে এ টাস্কফোর্স গঠন করা হয়।

বাকৃবির ডেইরি বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধানকে গঠিত টাস্কফোর্সের চেয়ারম্যান করা হয়।

টাস্কফোর্সের সদস্যদের মধ্যে রয়েছেন, প্রফেসর ড. মোঃ নুরুল ইসলাম, ডেইরি বিজ্ঞান বিভাগ, পরিচালক, বাউরেস, প্রফেসর ড. এস.এম. লুৎফুল কবির, মাইক্রোবায়োলজি এন্ড হাইজিন বিভাগ, প্রফেসর ড. রাজিয়া সুলতানা, কৃষি রসায়ন বিভাগ, প্রফেসর  ড. কাজী রফিকুল ইসলাম, ফার্মাকোলজি বিভাগ এবং টাস্কফোর্স এর সদস্য-সচিব করা হয় ডেয়রি বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ আশিকুল ইসলামকে।

গঠিত টাস্কফোর্স এর কার্য পরিধি হলো দুধ ও দুগ্ধ পণ্য উৎপাদনকারী দেশের বিভিন্ন খামার/প্রতিষ্ঠান এবং বিভিন্ন স্থান ও পর্যায় হতে দুধ ও দুগ্ধ পণ্যের নমুনা সংগ্রহ করতঃ নমুনার গুণগত মান নির্ণয় করা, অতি দ্রুত গবেষণালব্ধ ফলাফল সম্বলিত একটি বিস্তারিত প্রতিবেদন দাখিল করা এবং এ প্রাসঙ্গিক সুপারিশ প্রদান করা।

সংশ্লিষ্টরা মনে করছেন, দুধ, দুগ্ধ পণ্যের গবেষণা ও প্রাসঙ্গিক সুপারিশের লক্ষ্যে বাকৃবিতে টাস্কফোর্স গঠন এর ফলে দেশে দুধ ও দুগ্ধ পণ্যে নিয়ে বিভ্রান্তি ও গুজব কমে আসবে। এছাড়া ডেইরি খাতে সুপারিশগুলোও যুগপোযোগী পদক্ষেপন নেয়া সহজ হবে।

আরও পড়ুন: বাকৃবিতে ‘মাছ ও সবজি’ কেক উদ্ভাবন