দেশজুড়ে ৩০ টাকা কেজি

অর্থ বাণিজ্য প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: আজ রোববার থেকে দেশজুড়ে ৩০ টাকা কেজি দরে টিসিবির পেঁয়াজ বিক্রি শুরু হয়েছে। সারা দেশে মোট ২৭৫টি ভ্রাম্যমাণ ট্রাকের মাধ্যমে এ দামে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) পেঁয়াজ বিক্রি শুরু করেছে।

আগামী ১ অক্টোবর পর্যন্ত দেশজুড়ে ৩০ টাকা কেজি দরে টিসিবির এ পেঁয়াজ শুক্র ও শনিবার বাদে প্রতিদিন কিনতে পাওয়া যাবে। টিসিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য নিশ্চিত করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, একজন ক্রেতা সর্বোচ্চ দুই কেজি করে পেঁয়াজ কিনতে পারবেন। এর পাশাপাশি একজন ক্রেতা চিনি ও মশুর ডাল ৫০ টাকা কেজি দরে সর্বোচ্চ ২ কেজি এবং সয়াবিন তেল প্রতি লিটার ৮০ টাকা দরে দুই লিটার থেকে পাঁচ লিটার কিনতে পারবেন।

এদিকে গত বৃহস্পতিবার বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি পেঁয়াজ আমদানির প্রস্তুতির বিষয়ে বিস্তারিত তথ্য তুলে ধরেন। বাণিজ্য মন্ত্রী এ বিষয়ে বলেন, টিসিবি বড় পরিসরে কাজ করছে। আগামী ১৩ তারিখ (আজ রোববার)  থেকে টিসিবি খোলাবাজারে পেঁয়াজ বিক্রি শুরু করবে। এ সময়ে তিনি চলতি বছরে, সর্বকালের রেকর্ড ভঙ্গ করে সর্বোচ্চ পরিমাণ পেঁয়াজ আমদানির কথা জানান।

আরও পড়ুন: বাজার স্থিতিশীল রাখতে সর্বোচ্চ পরিমাণ পেঁয়াজ আমদানি করা হবে

গত বছর এই সেপ্টেম্বরেই ভারত প্রথমে পেঁয়াজের রপ্তানিমূল্য বৃদ্ধি এবং পরে রপ্তানি বন্ধ করে দিলে বাংলাদেশের কাঁচা বাজারে  পেঁয়াজের দাম সর্বোচ্চ পর্যায়ে পৌঁছে যায়। কেজিপ্রতি ৫০ টাকার পেঁয়াজের দাম ২৫ থেকে ৩০০ টাকা পর্যন্ত হয়।

পরিস্থিতি সামাল দিতে মিয়ানমার, চীন, মিশর ও পাকিস্তান থেকে নানা রঙের পেঁয়াজ আমদানি করে সরকার। এতে কিছুটা বাজার নিয়ন্ত্রণে আসে।

পেঁয়াজসহ অন্যান্য বিক্রির বিষয়ে টিসিবি এর পক্ষ থেকে আরও জানানো হয়, বর্তমান করোনাভাইরাস এবং বন্যা পরবর্তী পরিস্থিতিতে ঢাকায় ৪০টি, চট্টগ্রামে ১০টি, রংপুরে ৭টি, ময়মনসিংহে ৫টি, রাজশাহীতে ৫টি, খুলনায় ৫টি, বরিশালে ৫টি, সিলেটে ৫টি, বগুড়ায় ৫টি, কুমিল্লায় ৫টি, ঝিনাইদহে ৩টি ও মাদারীপুরে ৩টি করে ভ্রাম্যমাণ ট্রাকে পণ্য বিক্রি হবে। এর বাইরে বাকি জেলাগুলোর (উপজেলায়সহ) প্রতিটিতে দুটি করে ভ্রাম্যমাণ ট্রাকে পণ্য বিক্রি করা করবে টিসিবি।

এদিকে টিসিবির আঞ্চলিক কার্যালয়ের আওতাভুক্ত উপজেলাগুলোতে অতিরিক্ত ৫টি ট্রাকে ও বন্যাকবলিত জেলা ও উপজেলায় (ময়মনসিংহে ৪টি, রংপুরে ৪টি, বগুড়ায় ৩টি এবং মাদারীপুরে ২টি) পরিস্থিতি বিবেচনায় অতিরিক্ত ১৩টি ট্রাকে পণ্য বিক্রি করা হবে।

টিসিবি জানায়, প্রতিটি ট্রাকে চিনি ৫০০-৭০০ কেজি, মশুর ডাল ৪০০-৬০০ কেজি, সয়াবিন তেল ৭০০ থেকে এক হাজার লিটার ও পেঁয়াজ ২০০ থেকে ৪০০ কেজি বরাদ্দ থাকবে। প্রতিদিনের পণ্য বিক্রয়ের স্থান ও ডিলারের ফোন নম্বর টিসিবির ওয়েব সাইটে ওই দিন (আজ রোববার) সকাল ১১টা থেকে ১২টার মধ্যে আপলোড করে জানিয়ে দেয়া হবে।

দেশজুড়ে ৩০ টাকা কেজি দরে টিসিবির পেঁয়াজ বিক্রি শুরু শিরোনামের সংবাদটি তৈরিতে বিডিনিউজ২৪.কম থেকে তথ্য সহায়তা নেয়া হয়েছে।