খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: FAO, USAID এবং খাদ্য মন্ত্রণালয়ের আওতাধীন FPMU এর যৌথ উদ্যোগে এক সভায় খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, দেশজ ফলের উৎপাদন বাড়াতে হবে। কৃষিজমি দিন দিন কমে যাচ্ছে। এজন্য মাননীয় প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন এক ইঞ্চি জমিও যেন পতিত পড়ে না থাকে।

আজ বৃহস্পতিবার ১৩ আগস্ট সকাল ১১ টায় অনুষ্ঠিত “Monitoring report 2020 of the Bangladesh Second Country Investment plan Nutrition-Sensitive food System” শীর্ষক সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। মন্ত্রী তার মিন্টু রোডস্থ সরকারি বাসভবন থেকে অনলাইন ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভায় যুক্ত হন।

মন্ত্রী আরোও বলেন, বরেন্দ্র এলাকায় বৃষ্টির পানি ধরে রাখা যায় না, এ এলাকায় ফসল উৎপাদনের জন্য কিভাবে পানি সরবরাহ নিশ্চিত করা যায় সে বিষয়গুলো খতিয়ে দেখতে হবে। পাশাপাশি কৃষকের উৎপাদিত ফসলের প্রাপ্য মূল্যের নিশ্চয়তা দিতে হবে। তাহলে কৃষক ফসল উৎপাদনে উৎসাহিত হবে, নিরুৎসাহিত হবে না।

এই করোনা কালীন সময়ে বিভিন্ন ধরনের ফসলের পাশাপাশি সবজি ও নানা ধরনের দেশজ ফল চাষে কৃষকদের উৎসাহিত করতে হবে। উৎপাদনের পর সঠিক বাজার ব্যবস্থাপনা নির্বিঘ্ন করতে হবে। সবজি ও ফলমূলের ক্ষেত্রে কৃষকের চেয়ে মধ্যস্বত্বভোগীরা বেশি মুনাফা নিয়ে যায়, ফলে দিন দিন কৃষকের এ সেক্টরে আগ্রহ হারিয়ে ফেলছে। কিন্তু শাকসবজি ও দেশজ ফল বিভিন্ন ধরনের পুষ্টির অন্যতম উৎস। করোনা মহামারীর কারণে অনেক মানুষ কাজ হারিয়ে বেকার হয়ে পড়ছে উল্লেখ করে তিনি বলেন, এই করোনা থেকে কবে মুক্তি তা এখনও কেউ জানে না, সে জন্য নতুন করে চিন্তা-ভাবনা করতে হবে কিভাবে এই করোনাকে মোকাবেলা করে দারিদ্র্যের হার কমানো যায়।

আরোও পড়ুন:দেশে বেড়েছে চাল উৎপাদন, উদ্বৃত্ত সাড়ে ৫০ লাখ টন 

আমরা অনেকেই অসচেতন। এই covid-19 র সময়েও অনেকেই মাস্ক পড়ে না, এজন্য আরো সচেতনতা তৈরি করতে হবে। তেমনি খাদ্যেও অনেকে ভেজাল দেয়। এজন্য আমরা জনসচেতনতা সৃষ্টি করার জন্য কাজ করে যাচ্ছি। তিনি বলেন, যতক্ষণ পর্যন্ত আমরা আমাদের মনকে ভেজাল মুক্ত করতে না পারবো, ততক্ষণ পর্যন্ত আমরা ভেজাল মুক্ত হতে পারবনা। তিনি এই করোনাকালীন সময়ে সেবার মনমানসিকতা নিয়ে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান।

দেশজ ফলের উৎপাদন বাড়াতে হবে: খাদ্যমন্ত্রী শিরোনামে সংবাদের তথ্য নিশ্চিত করেছেন খাদ্য মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার সুমন মেহেদি।

আরোও পড়ুন: কানাডাকে বাংলাদেশ থেকে চাল নেয়ার অনুরোধ কৃষিমন্ত্রীর

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে USAID র প্রাইভেট সেক্টর এডভাইজার অনিরুদ্ধ রায়, MUCH র চিফ টেকনিকাল এ্যডভাইজার নাওকি মিনামিগুচী, MUCH র সিনিয়র নিউট্রিশন এডভাইজার লতিফা ভট্টাচার্য, পলিসি স্পেশালিস্ট সুশিল পান্ডে সহ খাদ্য মন্ত্রণালয় ও খাদ্য পরিকল্পনা ও পরিধারণ ইউনিটের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ।