অর্থ বাণিজ্য ডেস্ক , এগ্রিকেয়ার২৪.কম: বাংলাদেশের বাজারে ভারতীয় আলু , প্রতিকেজি আলু ১৫০ টাকা দরে রাজধানীর বিভিন্ন বাজারে বিক্রি হচ্ছে।

পুরাতন আলু ৪৫ টাকা আর নতুন আলু তিনগুণেরও বেশি দামে দেড়’শ টাকায় বিক্রি হচ্ছে। নতুন আলু ভারত থেকে এসেছে বলে জানান ব্যবসায়ীরা। তারা বলেন, ঢাকার বাইরে এ আলু পাওয়া যাচ্ছে না। ঢাকায়ও বিক্রি হচ্ছে খুব অল্প।

গত শুক্রবার রাজধানীর রামপুরা, হাতিরপুল, মগবাজারসহ কয়েকটি কাঁচাবাজার ঘুরে এসব তথ্য জানা যায়। নগরীর কাঁচাবাজারগুলোতে বেগুনের কেজি ১০০ থেকে ১২০ টাকা, টমেটো ১২০ থেকে ১৪০ টাকা, করলা ৮০ থেকে ১০০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

বরবটি ৮০ টাকা, গাজর ৮০ টাকা, কচুরমুখি, পটল, শসা, জিঙ্গা ৬০ টাকা কেজি বিক্রি হচ্ছে। তবে পেপে ৫০ টাকা, প্রতিহালি কাঁচাকলা ৪০ টাকা, ছোট আকারের প্রতিটি ফুলকপি ও বাঁধাকপি ৪০ থেকে ৫০ টাকা, আকারভেদে লাউ ৬০ থেকে ৭০ টাকা বিক্রি হচ্ছে। অপরদিকে কাঁচামরিচের কেজি ২০০ থেকে ২৪০ টাকা।

এদিকে আলুর ঘাটতি মেটাতে প্রতিবেশি দেশ ভুটানের দ্বারস্থ হয়েছে ভারত। টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। ওই সংবাদমাধ্যম জানিয়েছে, ভারতীয় ব্যবসায়ীরা আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত বিনা লাইসেন্সেই ভুটান থেকে আলু আমদানি করতে পারবেন। শুক্রবার এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে ভারতের বৈদেশিক বাণিজ্য অধিদফতর (ডিজিএফটি)।

টাইমস অব ইন্ডিয়ার ওয়েবসাইটে প্রকাশিত শনিবারের প্রতিবেদনে বলা হয়েছে, দেশটিতে এখন আলু বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪৫ রুপিতে। উচ্চমূল্য মোকাবিলায় আগামী কয়েকদিনের মধ্যেই ভুটান থেকে ৩০ হাজার টন আলু পৌঁছাবে বলে দেশবাসীকে আশ্বস্ত করেছেন ভারতের কেন্দ্রীয় খাদ্যমন্ত্রী পীযুষ গয়াল।

অথচ বাংলাদেশের বাজারে ভারতীয় আলুর দেখা মিলছে। বিক্রি হচ্ছে প্রতিকেজি কেজি ১৫০ টাকা। এদিক থেকে ভারতীয় কৃষকরা লাভবান হচ্ছেন। দেশের বাজারে ভারতীয় আলু , কেজি ১৫০ টাকা সংবাদের তথ্য দেশ রুপান্তর থেকে নেওয়া হয়েছে।

এগ্রিকেয়ার/এমএইচ