আবহাওয়া ডেস্ক, এগ্রিকেয়ার:  পাঁচ বিভাগের  অধিকাংশ জায়গায়  অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া কয়েকদিন থেকে যে মুষলধারে বৃষ্টি চলছে তা দুইদিনের মধ্যে এই বৃষ্টি থেকে রক্ষা পেতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে​ বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর।

শনিবার (৩ জুলাই ২০২১) সকাল ৯ টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মোঃ আরিফ হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানান।

আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী,রংপুর , ময়মনসিংহ,  চট্টগ্রাম, বরিশাল ও সিলেট  বিভাগের অধিকাংশ জায়গায় এবং  রাজশাহী, ঢাকা, ও খুলনা বিভাগের অনেক জায়গায়  অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে​।

সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।

আবহওয়াবিদ জানান, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। আগামী ৫ দিন সারা দেশে বৃষ্টিপাতের প্রবণতা পরিবর্তন হতে পারে। আর আজ থেকে ৩ দিনের বৃষ্টির প্রবনতা হ্রাস পেতে পারে।

গত ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছেে সাতক্ষিরায় ৩২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ২৩ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড করা হয়েছে পটুয়াখালিতে ৯৫ মিলিমিটার।

আজ সকাল ৬ টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯৫ শতাংশ। আর গতকাল সন্ধ্যা ৬ টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯৭ শতাংশ।

আজ ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৬ টা ৫০ মিনিট ও আগামীকাল ঢাকায় সূর্যোদয় হবে ভোর ৫ টা ১৫ মিনিটে।

ঢাকায় বাতাসের গতি ও দিক দক্ষিণ/দক্ষিণ-পূর্বদিক থেকে ঘন্টায় ৮ থেকে ১৫ কিলোমিটার বেগে ঝড়হাওয়া বয়ে যেতে পারে।

সিনপটিক অবস্থাঃ মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ উত্তর প্রদেশ, বিহার, হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারী অবস্থায় রয়েছে।

এগ্রিকেয়ার / এমএএইচ