জ্যেষ্ঠ প্রতিবেদক: দেশের বিভিন্ন স্থানে মাঝারি ভূ-কম্পন অনুভূত হয়েছে। ৫ দশমিক ৩ মাত্রার এ ভূ-কম্পন মূলত চার বিভাগে অনুভূত হয়। তবে এখন পর্ন্ত এ ভূমিকম্পন অনুভূত হওয়ার কারণে বড় ধরণের কোনো ক্ষয়ক্ষতির তথ্য পাওয়া যায় নি।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতর জানায়, আজ বুধবার (৭ জুলাই) সকাল ৯ টা ১৫ মিনিটে এ ভূ-কম্পন অনুভূত হয়। চার বিভাগের মধ্যে রয়েছে ঢাকা, ময়মনসিংহ, সিলেট ও রংপুর বিভাগ। এসব বিভাগের বিভিন্ন জেলায় ও স্থানে ভূ কম্পন অনুভূত হয়।

সকাল ১০টার দিকে বাংলাদেশ আবহাওয়া অধিফতরের পক্ষ থেকে বলা হয়, ঢাকার আগারগাঁও আবহাওয়া অফিস থেকে ভূ-কম্পনের উৎপত্তিস্থলের দূরুত্ব ২৪২ কি.মি.। উৎপত্তিস্থল ভারতের লাখীপুর যা আসামের কাছাকাছি।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের ভূমিকম্প ইউনিটের কর্মকর্তা মোহাম্মদ জহিরুল ইসলাম জানান, রিখটাল স্কেল ৫ দশমিক ৫ মাত্রার নিচে থাকলে সেটাকে মাঝারি ধরণের ভূমকম্পন বলা হয়ে থাকে। সে হিসাবে আজ দেশের বিভিন্ন স্থানে যে ভূ কম্পন অনুভূত হয় তা মাঝারি ধরণের।

আজ আরও কোনো ভূ কম্পনের অনুভূত হওয়ার সম্ভাবনা আছে কিনা, এমন প্রশ্নের উত্তরে তিনি জানান, এ বিষয়ে নিশ্চিত কিছু বলা যাচ্ছে না। তবে এ নিয়ে আমাদের কাজ চলছে।

উল্লেখ্যে কিছুদিন আগে সর্বশেষ ভূকম্পন অনুভূত হয় সিলেট বিভাগে। বিশেষজ্ঞরা সিলেটের একাধিক স্থানকে ভূকম্পন প্রবণ এলাকা হিসেবেও চিহ্নিত করেছেন। দেশের বিভিন্ন স্থানে মাঝারি ভূ-কম্পন অনুভূত শিরোনামে সংবাদটির তথ্য আবাহওয়া অফিস নিশ্চিত করেছে।

আজ সকালে এ ভূকম্পনের অনুভূত পান আরিফুল ইসলাম। তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে জানান, আজ সকালে ভূ কম্পনের অনুভূত তিনি পেয়েছেন।