কৃষি আবহাওয়া ডেস্ক, এগ্রিকেযার২৪.কম: দেশজুড়ে মাঝারি বন্যার সম্ভাবনা রয়েছে। বিশেষ করে দেশের উত্তর ও মধ্যাঞ্চলের ১০ জেলার নিম্নাঞ্চল ওই বন্যায় প্লাবিত হওয়ার সম্ভাবনা আছে। তবে এ বন্যা অঞ্চল বেধে ৩ থেকে ৭ দিন স্থায়ী হতে পারে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের পূর্বাভাস সূত্র ও একটি জাতীয় দৈনিক এ তথ্য উল্লেখ করেছে। এ কেন্দ্রের পর্যবেক্ষণে দেখা যাচ্ছে, দেশের উত্তর ও পূর্বাঞ্চলের উজানে ভারতীয় অংশে কয়েক দিন ধরে টানা বৃষ্টি হচ্ছে। ওই বৃষ্টি আগামী কয়েক দিন অব্যাহত থাকতে পারে। এতে দেশের নদ-নদীর পানি বৃদ্ধি পেয়ে নতুন নতুন এলাকা প্লাবিত হতে পারে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের কর্মকর্তাদের বরাত দিয়ে দেশের একটি দৈনিক জানিয়েছে, অনেকটা মাঝারি ধরনের বন্যা দেশের উত্তর-মধ্যাঞ্চলে আসছে। গত রোববার (১ জুলাই) তিস্তার পানি বিপৎসীমা প্রায় অতিক্রম করছিল। আগামী দুই-এক দিনের মধ্যে তিস্তা অববাহিকার বাংলাদেশ অংশে অর্থাৎ নীলফামারী, লালমনিরহাট, রংপুর ও দিনাজপুরের নিম্নাঞ্চল বন্যার পানি প্লাবিত করতে পারে।

এ থেকে দুই থেকে তিন দিন স্থায়ী হতে পারে। আর পদ্মা ও ব্রহ্মপুত্রের পানি যেভাবে বাড়ছে তাতে আগামী পাঁচ থেকে ছয় দিনের মধ্যে গাইবান্ধা, কুড়িগ্রাম, জামালপুর, টাঙ্গাইল ও মানিকগঞ্জে বন্যা হতে পারে। এই বন্যা ১ সপ্তাহ সময় ধরে থাকতে পারে।

পূর্বাভাস কেন্দ্রের পর্যবেক্ষণে দেখা যাচ্ছে, দেশের বিভিন্ন নদ-নদীর ৯০টি পয়েন্টের মধ্যে গত সোমবার (২ জুলাই) ৫৪টি পয়েন্টে পানি বৃদ্ধি পেয়েছে। ৩৮টি পয়েন্টে কমেছে ও পানি অপরিবর্তিত অবস্থায় আছে ৩টিতে। সুরমা, কুশিয়ারা, সারিগোয়াইন ও পুরাতন সুরমার পাঁচটি পয়েন্টে পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হয়েছে।

এদিকে উত্তর ও পূর্বাঞ্চলের উজানে ভারতীয় অংশে টানা বৃষ্টি, আগামী কয়েক দিন বৃষ্টি অব্যাহত থাকতে পারে, দেশের নদ-নদীর পানি বেড়ে নতুন এলাকা প্লাবিত হতে পারে।

আর আজ মঙ্গলবার (৩ জুলাই) বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে উল্লেখ করা হয়েছে, সিলেট, ময়মনসিংহ ও রংপুর বিভাগের অনেক স্থানে এবং দেশের বাকি এলাকার কিছু কিছু স্থানে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সেই সাথেূ দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা আছে।