পুষ্টি ও স্বাস্থ্য বার্তা ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: দেশের ১৫ থেকে ৪৯ বছর বয়সী ১ কোটি ৭০ লাখ বিবাহিত নারী অপুষ্টিতে ভুগছে। তাদের একটি অংশ অপুষ্ট ও ওজন প্রয়োজনের তুলনায় কম। বাকিরা স্থূল ও ওজন প্রয়োজনের চেয়ে বেশি।

আজ মঙ্গলবার আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশের (আইসিডিডিআরবি) সম্মেলন কেন্দ্রে মার্কিন দাতা সংস্থা ইউএসএআইডি এবং ডেটা ফর ইমপ্যাক্ট আয়োজিত এক অনুষ্ঠানের এ তথ্য জানানো হয়।

পড়তে পারেন: সারাবিশ্বের পুষ্টিগুণসম্পন্ন শজনে গাছের ৯৬ পুষ্টি উপাদান

গবেষকরা জানান, ১৫ থেকে ৪৯ বছর বয়সী বিবাহিত নারীর সংখ্যা ৩ কোটি ৮০ লাখ। তাদের মধ্যে ৫০ লাখ নারীর ওজন প্রয়োজনের তুলনায় কম, অর্থাৎ তারা অপুষ্টিতে ভুগছেন। অন্যদিকে ১ কোটি ২০ লাখ নারীর ওজন প্রয়োজনের চেয়ে বেশি। অপুষ্টির কারণেই তারা স্থূলতায়। অর্থাৎ ওই বয়সী ৪৫ শতাংশ নারী অপুষ্টিতে ভুগছেন।

২০০৭ থেকে ২০১৭ সালের জনমিতি, স্বাস্থ্য ও পুষ্টির তথ্য বিশ্লেষণ করে দেখা যাচ্ছে, বাংলাদেশে বিবাহিত নারীদের মধ্যে ওজন স্বল্পতাজনিত অপুষ্টি উল্লেখযোগ্য হারে কমেছে। ২০০৭ সালে ছিল ৩০ শতাংশ । ২০১৭-১৮ সালে তা কমে ১২ শতাংশে দাঁড়ায়।

অন্যদিকে ২০০৭ সালে ওই বয়সী ১২ শতাংশ নারী ছিল স্থূল। ২০১৭-১৮ সালে তা বেড়ে হয় ৩২ শতাংশ। অর্থাৎ এক দশকের ব্যবধানে সার্বিকভাবে পুষ্টি পরিস্থিতির কিছুটা হলেও অবনতি হয়েছে।

এগ্রিকেয়ার/এমএইচ