দেশে উৎপাদিত কফি দু’বছর

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: দেশে উৎপাদিত কফি দু’বছর ধরে রপ্তানী হচ্ছে বলে জানিয়েছেন North End (Pvt) Ltd এর ম্যানেজিং ডাইরেক্টর রিক হার্বাড।

যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান North End (Pvt) Ltd এর ম্যানেজিং ডাইরেক্টর রিক হার্বাড (Mr.Rick Hubbard) কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাকের সাথে সাক্ষাতের সময়ে ওই তথ্য তুলে ধরেন।



বুধবার (১১ সেপ্টেম্বর, ২০১৯) সচিবালয়ে কৃষিমন্ত্রীর অফিসকক্ষে এ সাক্ষাত অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সাক্ষাত অনুষ্ঠানে রিক হার্বাড বলেছেন, North End  এবং FAO মনে করে বাংলাদেশের কফি বিশ্ব মানের।

এ সময়ে কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক বলেন, ধান নির্ভর কৃষির পাশাপশি অপ্রচলিত লাভবান কৃষির দিকে গুরুত্ব দিচ্ছে সরকার। ধানের ন্যায্য মূল্য পাচ্ছে না ফলে কৃষক ক্ষতিগ্রস্থ হচ্ছে। তাই কফি, কাজুবাদাম, অ্যাবোকাডোসহ বিভিন্ন অধিক মূল্যের ফসল চাষে উদ্বুদ্ধ করা হচ্ছে কৃষকদের।

Mr.Rick Hubbard বলেন, আমরা ২০১১ সালে বান্দরবানের রুমা উপজেলায় কৃষকদের মাধ্যমে ৫০০টি কফি গাছের চারা দিয়ে কফি চাষ শুরু করি।

বর্তমানে সাজেক ভ্যালিসহ আমাদের মোট গাছের সংখ্যা ১ লাখ ৫০ হাজার টি। বিগত দুই বছর যাবত সম্পূর্ণ বাংলাদেশের কফি বাজারজাত করছি এবং রপ্তানি করছি। এটার চাষ পরিবেশের জন্য উপযোগি পানি কম লাগে, পোকামাকড় ও রোগজীবাণূর আক্রমন নেই।

কফি গাছ ৩ বছর বয়স থেকে ফলন দেয় এবং ৯০ বছর পর্যন্ত অব্যাহত থাকে। এছাড়া কফি প্রসেসিং মেশিন এর দাম ছিল মাত্র ৫শ ডলার বর্তমানে FAO এই মেশিন ফ্রি দিচ্ছে।

কৃষিমন্ত্রী বলেন, আমরা কফি উৎপাদন করছি এবং এটার উৎপাদন বাড়ানোর জন্য কাজ করছি। এর জন্য আমরা কিছুসংখ্যক কৃষকদের ভিয়েতনামে পাঠাবো হাতে কলমে অভিজ্ঞতা অর্জনের জন্য।

আমরা চাই কৃষিজাত পন্য রপ্তানি করতে, বৈদেশিক মুদ্রা অর্জন করতে এবং কর্মসংস্থান সৃষ্টি করতে।

Mr.Rick বলেন, আমাদের কফি রপ্তানির ক্ষেত্রে ডিউটি ফি কমানো হলে আমাদের এই ব্যবসার জন্য ভালো হবে। এ প্রেক্ষিতে কৃষিমন্ত্রী জানান কৃষিজাত পন্যের ওপর সরকার প্রণোদনা দিয়ে থাকে সেক্ষত্রে কফিকেও এর আওতায় আনা হবে।

কৃষিমন্ত্রী North End কে সবধরনের সহযোগিতা দেয়ার প্রতিশ্রুতি দেন। এছাড়া ভিয়েতনাম থেকে উন্নত জাতের কফি চারা এনে দেশে চাষ করা হবে।

প্রতিনিধি দলে আরও ছিলেন, Mr. Ariel Marr, Chief Operatin Officer; Mr. Mostafa Hossain Farrazi, Strategic Advisor And Hill tract Coffee Project Coordinator.

দেশে উৎপাদিত কফি দু’বছর ধরে রপ্তানী হচ্ছে সংবাদটির তথ্য কৃষি মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ গিয়াস উদ্দিন স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়।

আরও পড়ুন: বাংলাদেশের কৃষিতে আরও বেশি গুরুত্ব দিয়ে কাজ করতে চায় মার্কিন সরকার