বাংলাদেশের কৃষিতে আরও বেশি

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: বাংলাদেশের কৃষিতে আরও বেশি গুরুত্ব দিয়ে কাজ করতে চায় মার্কিন সরকার বলে জানিয়েছেন ইউএসএআইডি’র  প্রধান বিজ্ঞানি Dr. Robert Bertram.

সোমবার (৯ সেপ্টেম্বর, ২০১৯) সচিবালয়ে কৃষিমন্ত্রীর অফিসকক্ষে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাকের সাথে বৈঠকের সময়ে ইউএসএআইডি’র প্রধান বিজ্ঞানি Dr. Robert Bertram এ তথ্য জানান।



Dr. Robert Bertram নের্তৃত্বে এক প্রতিনিধিদলের সদস্যরা কৃষিমন্ত্রীর সাথে বিভিন্ন বিষয় নিয়ে আলাপ করেন।

বৈঠকে কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক বলেন, কৃষি বিজ্ঞানীরা ফসলের নতুন নতুন উন্নত জাত উদ্ভাবন করায় ফসলের নিবিড়তা ও উৎপাদন বৃদ্ধি পেয়েছে। আজ আমরা খাদ্যে স্বয়ংসম্পুর্ণ, কিছু কিছু ক্ষেত্রে উদ্বৃত্তও থাকে। অচিরেই ভিটামিন এ সমৃদ্ধ গোল্ডেন রাইস অবমুক্ত করা হবে।

প্রতিনিধি দলের সঙ্গে ছিলেন Mr. John Smith-Sreen, Director, USAID, Dr.Osagie Aimiuwu, Muhammed Nuruzzaman, Office of Economic Growth.

কৃষিমন্ত্রী বলেন, আমাদের কৃষি বিজ্ঞানীদের অধিক তাপ সহনশীল গমের জাত উদ্ভাবনের ফলে দেশে গমের আবাদ হচ্ছে। এছাড়া ভুট্টা কখনই আমাদের ফসলের তালিকায় ছিল না, নতুন উন্নত জাত উদ্ভাবন করায় এর উৎপাদন ভালো হচ্ছে, হেক্টরে ১২-১৪ মে:টন।

আগামী মৌসুমে পোল্ট্রি খামাড়ের জন্য ভুট্টা আমদানি করতে হবে না, দেশেই চাহিদার সম্পুর্ণ উৎপন্ন হবে।

ড. রবার্ট বার্ট্রাম বলেন, বাংলাদেশ ও আমেরিকার সরকার ও জনগণের ভেতর দৃঢ় বন্ধন রয়েছে। অর্থনৈতিক ও কৃষি ক্ষেত্রে এ বন্ধন খুব মজবুত। বাংলাদেশের সাথে মার্কিন সরকারের অর্থনৈতিক-বাণিজ্যিক সম্পর্ক রয়েছে। তবে কৃষিক্ষেত্রে আরও বেশি গুরুত্ব দিয়ে কাজ করতে চায় মার্কিন সরকার।

নব্বই দশকে বাংলাদেশে কাজ করে গেছেন ড. রাবার্ট। এবার বাংলাদেশে এসে মন্ত্রণালয়ের বেশ কয়টি গবেষণা প্রতিষ্ঠান পরিদর্শন করেন এবং বাংলাদেশের কৃষি ও আর্থসামাজিক উন্নয়ন দেখে তিনি অবিভুত।

বাংলাদেশের কৃষি বিজ্ঞানীরা বেশ ভালো কাজ করছেন। এ ধারা অব্যাহত থাকলে বাংলাদেশ এক অন্যন্য উচ্চতায় পৌঁছে যাবে বলে মন্তব্য করেন ড. রবার্ট।

এসময় বিটি বেগুণ, হাইব্রিড, ইমপ্রুফ ভেরাইটিসহ বাইওটেকনোলজি নিয়ে কথা হয়। জমিতে কিটনাশক ব্যবহার নিয়ে প্রতিনিধিদের পক্ষ থেকে বলা হয়,সবার আগে আমাদের পরিবেশের কথা ভাবতে হবে।

প্রতিনিধিদলের সদস্যরা বাংলাদেশের সাথে অংশীদারিত্বমুলক কাজের ক্ষেত্র আরও বাড়াতে চান এবং কাজকে সামনে এগিয়ে নিতে চান। নিরাপদ ও পুষ্টি সমৃদ্ধ খাদ্য উৎপাদনে এক সাথে কাজ করতে তাদের আগ্রহের কথা জানান।

উল্লেখ্য বাংলাদেশের কৃষির জন্যে হুমকি হয়ে দেখা দিতে যাওয়া ‘আর্মিওয়ার্ম’ প্রতিরোধে আমেরিকা সহযোগিতা করছে।

বাংলাদেশের কৃষিক্ষেত্রে আরও বেশি গুরুত্ব দিয়ে কাজ করতে চায় মার্কিন সরকার সংবাদটির তথ্য কৃষিমন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ গিয়াস উদ্দিন সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছেন।

আরও পড়ুন: ডাল রপ্তানীর অবস্থায় বাংলাদেশ, গবেষক ও বিজ্ঞানীদের দক্ষতা বৃদ্ধির আহ্বান