দেশে করোনাভাইরাস সংক্রান্ত যে

স্বাস্থ্য ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: দেশে করোনাভাইরাস সংক্রান্ত যে কোন তথ্য, পরামর্শের হটলাইন চালু করা হয়েছে। তিন নম্বরে ফোন করে যে কোন তথ্য দেয়ার পাশাপাশি পাওয়া যাবে।

বাংলাদেশ সরকারের স্বাস্থ্য অধিদপ্তরের বিশেষায়িত রোগগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবষণা প্রতিষ্ঠান আইইডিসিআর (IEDCR) পক্ষ থেকে এ হটলাইন চালু করা হয়েছে।

হটনম্বরগুলো হলো: +8801937000011, +8801937110011, +8801927711784 ও +8801927711785. এসব নম্বরে সহজেই যোগাযোগ করে এ বিষয়ে তথ্য জানতে পারবেন। তবে অযাথা কোন ফোন না করার জন্যে অনুরোধ করা হয়েছে।

এদিকে আজ রোববার (৮ মার্চ, ২০২০) আইইডিসিআর এর পরিচালক মীরজাদী সেব্রিনা জানিয়েছেন যে, বাংলাদেশে প্রথমবারের মত করোনা ভাইরাস (SARS-CoV-2) আক্রান্ত ৩ জন রোগীকে (COVID-19) সনাক্ত করা হয়েছে।

আক্রান্ত ৩ জন ব্যক্তির মাঝে দুজন ইটালি থেকে আগত এবং অন্যজন তাদের পরিবারের সদস্য। তবে এই ৩ জন সনাক্ত হবার কারনে এই মুহুর্তে আতঙ্কিত হবার কিছু নেই। এবং স্কুল কলেজ বন্ধ করে দেবার মত পরিস্থিতি তৈরি হয়নি বলে জানিয়েছেন আইইডিসিআর এর পরিচালক ডা. মীরজাদি সেব্রিনা।

আরও পড়ুন: করোনাভাইরাস থেকে রক্ষা পেতে ডব্লিউএইচও’র সতর্কতা ও পরামর্শ

আইইডিসিআর  এর পক্ষ থেকে বলা হয়েছে, করোনা ভাইরাস এর এই সংক্রমণ থেকে থেকে রক্ষা পেতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল শাখা, স্বাস্থ্য অধিদপ্তরের পরামর্শগুলো মেনে চলতে হবে।

প্রসঙ্গত, বাংলাদেশে আজ প্রথমবারের মতো তিনজনের করোনাভাইরাসের শনাক্ত হওয়ায় দেশজুড়ে অনেকেই দুশ্চিন্তায় পরেছেন। তবে চিকিৎসক ও বিশেষজ্ঞদের পক্ষ থেকে বলা হচ্ছে, এ ভাইরাস শনাক্ত হওয়া মানেই দেশজুড়ে ছড়িয়ে পরবে এরকম নয়।

ভাইরাসটি দমনে যেসব কৌশল ও নিয়ম রয়েছে সেগুলো মেনে চললেই ভয়ের কিছু নেই। এছাড়া নিজেকে সচেতন ও সতর্ক রাখতে পারলে তেমন কোন দু:শ্চিন্তার কিছু নাই। সুতারাং আতঙ্ক না ছড়িয়ে বরং নিজে সচেতন হোন অপরকে সচেতন হতে পরামর্শ দিন। দেশে করোনাভাইরাস সংক্রান্ত যে কোন তথ্য, পরামর্শের হটলাইন চালু হওয়া যে কোন তথ্য জানাতে পারবেন এখন থেকে।

আরও পড়ুন: বাংলাদেশে প্রথমবারের মতো করোনা ভাইরাসে তিনজন শনাক্ত