ফসল ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: গোলাপগঞ্জে এক চাষির জমিতে চাষ করা হয়েছে ইংল্যান্ড থেকে সংগ্রহ করা বীজের ভিন্ন এক ধরনের লাউ। আকারের দিক দিয়ে গিটারের মত হওয়ায় চাষি নিজে নাম দিয়েছেন ‘গিটার লাউ’।

ইংল্যান্ডের লাউয়ের বীজ দেশের মাঠিতে রোপন করলে ফলন কেমন হবে তা নিয়ে সন্দেহ ছিল তার। তবে প্রথম বছর রোপনের পর ফলনও হয়েছে। ইতোমধ্যে এক হাজার টাকার লাউ বিক্রি করেছেন তিনি।

উপজেলার পশ্চিম আমুড়া ইউনিয়নের কদমরসুল গ্রামে সৈয়দ আবু বক্কর নামের এক সৌখিন চাষির জমিতে চাষ হয়েছে এ লাউয়ের চাষ। লাউটি উপজেলায় ইতিমধ্যে বেশ জনপ্রিয় হয়ে উঠছে। জানা যায়, আজ থেকে এক বছর আগে ইংল্যান্ড থেকে বোনের পাঠানো লাউয়ের বীজ নিজের পতিত জমিতে রোপন করেন সৈয়দ আবু বক্কর।

এগ্রিকেয়ার২৪.কমের আরোও নিউজ পড়তে পারেন:

লাউ চাষে ভাগ্য খুলেছে নীলফামারীর দীপু রায়ের

ভাদ্র মাসে লাউ শিমের ‍বিশেষ যত্ন, আগাম শীতকালীন সবজির প্রস্ততি

লাউয়ের কড়া লাল হয়ে ঝরে পড়ে, জানুন সমাধান

এ সময়ে যেসব সবজি চাষে বেশি লাভবান হওয়া যাবে

এরই ধারাবাহিকতায় এ বছর ৫ শতক জমিতে তিনি এ লাউ রোপন করেন। ইতিমধ্যে তিনি হাজার টাকার লাউ বিক্রিও করেছেন। স্থানীয়রা অনেকটা শখ করে এ লাউ কিনে নিয়ে যাচ্ছেন। বাজারে বিক্রি করতেও দেখা গেছে। উৎসুক মানুষ লাউটি দেখার জন্য ভিড় জমাচ্ছেন।

সৈয়দ আবু বক্করের কাছ থেকে ‘গিটার লাউ’ নিয়ে যাওয়া সামিল হোসেন বলেন- ‘এরকম লাউ আগে কখনো দেখিনি। দেখতে খুবই সুন্দর। বাড়িতে নিয়ে যাওয়ার পর বাড়ির মহিলারা আশ্চর্য হয়ে যান! রান্না করার পর দেখা যায় খুবই সুস্বাদু।’

সৈয়দ আবু বক্কর বলেন, ‘আমার বোন যখন লন্ডন থেকে এ লাউয়ের বীজ পাঠিয়েছেন তখন রোপন করি। সন্দেহ হয় আমাদের দেশের মাঠিতে এ লাউয়ের চাষ হবে কি না। তবে রোপন করার পর দেখলাম ফলনও হয়েছে। তবে দেখতে আমাদের দেশের লাউয়ের মত নয়। অবিকল গিটারের মত। তাই আমি এটির নাম দিয়েছি ‘গিটার লাউ’।

তিনি বলেন, ‘এ বছর ৫ শতক জমিতে এ লাউ রোপন করি। ভাল ফলন হয়েছে। ইতিমধ্যে হাজার টাকার লাউ বিক্রিও করেছি। প্রথমে শখের বসে করলেও ফলন ভাল ও মানুষের চাহিদা থাকায় আগামীতে বৃহৎ আকারে বাণিজ্যিক ভাবে করার চিন্তাভাবনা রয়েছে। এজন্য উপজেলা কৃষি অফিসের সহযোগিতা কামনা করছি।’

উপজেলা কৃষি কর্মকর্তা আনিসুজ্জামান বলেন, এ ধরনের লাউয়ের খবর শুনছি। এর বীজ তিনি ইংল্যান্ড থেকে এনেছেন। উনি চাইলে আমরা পরামর্শ ও সর্বাত্মক সহযোগিতা করব।

‘গিটার লাউ’ সংবাদের তথ্য জুম বাংলা থেকে নেওয়া হয়েছে।

এগ্রিকেয়ার/এমএইচ