নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: বাংলাদেশে প্রথমবারের মতো হাই-টেক ডেইরি ফার্ম স্থাপন করেছে দেশের বৃহত্তম এগ্রো বেইসড ব্যবসা প্রতিষ্ঠান ইয়ন গ্রূপ।

গতকাল শনিবার (৯ জানুয়ারি ২০২১) রংপুরের বদরগঞ্জের ইয়ন হাই-টেক ডেইরি ফার্ম ও “বাকারা” পাস্তুরিত দুধ ও দুগ্ধ জাতীয় পণ্য উৎপাদনের শুভ উদ্বোধন করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী জনাব শ ম রেজাউল করিম।

নিরাপদ দুধ সরবরাহ নিশ্চিতকরণের লক্ষ্যে অস্ট্রেলিয়া থেকে পিওর ব্রীড হোলস্টাইন ফ্রিজিয়ান গরু নিয়ে আসে এবং হাতের স্পর্শ ছাড়াই অটোমেটেড মেশিনের মাধ্যমে দুধ দোয়ানো হয় ও সম্পূর্ণরূপে অনলাইনে পাস্তুরিত করে “বাকারা” ব্র্যান্ডে পাস্তুরিত দুধ বাজারজাত করা হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

এন্টিবায়োটিক রোধে প্রতিটি গাভীর গায়ে তিনটি আই ও টি সেন্সর বসানো রয়েছে। যার মাধ্যমে প্রতিটি গরুর খাদ্যাভ্যাস, শারীরিক অবস্থা, দুধ দোহন অবস্থা, ঔষুধের সঠিক ব্যবহার, প্রজনন স্বাস্থ্য নিখুঁতভাবে মনিটরিং করা হয় এবং সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হয়।

ভোক্তা সাধারণের হাতে এন্টিবায়োটিক মুক্ত দুধ পৌঁছানোর লক্ষ্যে, স্বয়ংক্রিয় পদ্ধতিতে এন্টিবায়োটিক থাকা গাভীগুলোকে আলাদা করে ফেলা হয় যার ফলে কোন অবস্থাতেই এন্টিবায়োটিক আছে এমন দুধ মূল প্রসেসিং চ্যানেলে আসে না।

সঠিক উপায়ে আমদানিকৃত মেশিনে গো-খাদ্য প্রস্তুত করে সাথে সাথে খাওয়ানো হয় বলে গাভীর দেহে আফলাটক্সিন যেতে পারে না ফলে গাভীর দুধ থাকে আফলাটক্সিন মুক্ত। মূলত ফাঙ্গাস যুক্ত খাবারের মাধ্যমে গাভীর দেহে আফলাটক্সিন পৌঁছায়।

ভোক্তাসাধারণের কাছে নিরাপদ দুধ পৌঁছানোর লক্ষ্যেই এই ধরণের উদ্যোগ নেয়া হয়েছে। বাকারা পাস্তুরিত দুধ (ফুল ক্রিম ও লো ফ্যাট) ৫০০ মিলি ও ১০০০ মিলি এর প্যাকে পাওয়া যাবে। বাকারাহ প্রিমিয়াম ঘি যা শতভাগ দুধের ননী হতে তৈরী এবং অ্যান্টিবায়োটিক ও আফলাটোক্সিন মুক্ত। অতি শিগ্রই ,এই ব্র্যান্ড বিভিন্ন দুগ্ধজাতীয় পণ্য যেমন দই, পনির, ফ্লেভারড মিল্ক বাজারে বাজারে নিয়ে আসবে।

বাকারা পাস্তুরিত দুধ (ফুল ক্রিম ও লো ফ্যাট) ৫০০ মিলি ও ১০০০ মিলি এর প্যাকে বাজারে পাওয়া যাবে। বাকারাহ প্রিমিয়াম ঘি যা শতভাগ দুধের ননী হতে তৈরী সম্পূর্ণভাবে অ্যান্টিবায়োটিক ও আফলাটোক্সিন মুক্ত যা বাংলাদেশে প্রথম।

প্রধান অতিথির বক্তব্যে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, ইয়ন গ্রুপ এ দেশের কৃষিখাতে দীর্ঘদিন ধরে সেবা দিয়ে আসছে। এরই ধারাবাহিকতায় অস্ট্রেলিয়া থেকে ২২৫টি গাভী নিয়ে এসে হাই-টেক ডেইরি ফার্ম স্থাপন করেছে। একই সাথে হাতের স্পর্শ ছাড়াই দুধ দোহন, মিল্কিং পার্লার স্থাপন এবং সম্পূর্ণরূপে অনলাইনে পাস্তুরিত করে বাকারা ব্র্যান্ডের পাস্তুরিত দুধ বাজারজাতকরণের উদ্যোগ গ্রহণ করেছে।

মন্ত্রী ইয়ন গ্রুপের এমন উদ্যোগকে সাধুবাদ ও অভিনন্দন জানান সরকারের পাশাপাশি এ ধরণের প্রতিষ্ঠানগুলো দেশের প্রাণিসম্পদ খাতের উন্নয়নে এমন উদ্যোগ গ্রহণ করবে। যার মাধ্যমে দুধ আমদানি নির্ভরতা কমানোর পাশাপাশি দেশে দুধের যে ঘাটতি আছে তা পূরণ করতে সক্ষম হবে।

অনুষ্ঠানে ইয়ন গ্রূপের চেয়ারম্যান ও সিইও জনাব মোমিন উদ দৌলা এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব রওনক মাহমুদ, সচিব, মৎস্য ও প্রাণিসম্পদ।

দেশে প্রথমবার হাই-টেক ডেইরি ফার্ম স্থাপন সংবাদের তথ্য এগ্রিকেয়ার২৪.কমকে নিশ্চিত করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা ইফতেখার আহম্মেদ।

এগ্রিকেয়ার/এমএইচ