নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: ঢাকায় বীজআলু হিমাগার, সেন্ট্রাল টিস্যু কালচার ল্যাবরেটরি ও গ্রিন হাউজ এই তিন স্থাপনা বা প্রতিষ্ঠানের যাত্রা শুরু হচ্ছে আগামীকাল ১৫ জুলাই রোববার থেকে। প্রথমবারের মতো বীজ এর জন্য গ্রিন হাউজ স্থাপনা করা হচ্ছে।

রাজধানীর গাবতলী এলাকায় মিরপুর খামার, বীজ ভবনে আলুসহ বিভিন্ন ফসল, ফুলের বীজ সংরক্ষণসহ নানা কার্যক্রম সম্পাদন হবে নতুন এ বীজআলু হিমাগার, সেন্ট্রাল টিস্যু কালচার ল্যাবরেটরি ও গ্রিন হাউজে।

আগামী ১৫ জুলাই (রোববার)কৃষি মন্ত্রণালয়ের বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) এর উদ্যোগে আয়োজিত এ অনুষ্ঠান  সকাল সাড়ে ১০টায় শুরু হবে। উদ্বোধনী অনুষ্ঠান শেষে বৃক্ষরোপণ করা হবে।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এসব কর্মসূচি উদ্বোধন করবেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্থানীয় সংসদ সদস্য ঢাকা ১৪ আসনের মো. আসলামুল হক। সভাপতিত্ব করবেন বিএডিসি চেয়ারম্যান মো. নাসিরুজ্জামান।

বিএডিসি এর গবেষণা বিভাগের প্রধান সমন্বয়কারী ও প্রকল্প পরিচালক ড. মো. রেজাউল করিম এগ্রিকেয়ার২৪.কম কে জানান, নতুন এ বীজআলু হিমাগার, সেন্ট্রাল টিস্যু কালচার ল্যাবরেটরি ও গ্রিন হাউজ চালুর মাধ্যমে বীজ রাখা বা সংরক্ষণ করা খুব সহজ হবে।

টিস্যু কালচার ল্যাবরেটরির মাধ্যমে বীজ উৎপাদন সহজতর হবে এতে বিদেশ থেকে বীজ আমদানি নির্ভরতা থাকবে না। আর গ্রিন হাউজের মাধ্যমে তাপমাত্রা নিয়ন্ত্রণ হবে। সবমিলিয়ে খুবই সময় উপযোগী পদক্ষেপ।