অঞ্জন মজুমদার, পোল্ট্রি কনসালটেন্ট: আমি আমার গত ছয় মাসের সফরে, সুযোগ পেলেই একটা প্রশ্ন করেছি, ইন্ডিয়াতে গিয়ে পোল্ট্রির সাথে যুক্ত মানুষকে জিজ্ঞাসা করলাম তোমাদের দেশে প্লাস্টিকের ডিম কোথা থেকে আসে?

উত্তর রেডি- চায়না থেকে।

চায়না গিয়ে একাধিক জনকে জিজ্ঞাসা করলাম, উত্তর-রাশিয়া থেকে, প্রমাণ হিসাবে ভিডিও দেখালেন, কি ভাবে প্লাস্টিকের ডিম বানায়। আগামীতে রাশিয়া গিয়ে জিজ্ঞাসা করলে হয়তো উত্তর পাব ইরান থেকে প্লাস্টিকের ডিম আসে।

তাহলে নিশ্চয় বুঝতে অসুবিধা নাই, এটা আধুনিক ঈশপের গল্প। একই ভাবে ফার্মের মুরগী ডিম, মাছ খেলে কোটি কোটি মানুষ মারা যাবে, মেনে নিলাম মারা যাবে, কিন্তু এই ডিম আর মুরগী মাছ না থাকলে, না খেয়ে যে শত কোটি মানুষ মারা যাবে সেটা কি ভেবেছি?

আরোও পড়ুন: ভারত থেকে ডিম আমদানির অনুমতির আবেদন যাচাই-বাছাই করছে প্রাণিসম্পদ অধিদফতর

খবর চাউর করা যায় হয়তো নিজের পরিচিতি বাড়ে, কিন্তু নিজের অজান্তে যে আমরা অনেক মানুষের রুটি রুজি এবং পুষ্টিতে ছুরি চালাচ্ছি সেটা কি একটু ভাববেন? অন্ততপক্ষে যারা এমন প্রচারণা চালান।

ধরেন বাংলাদেশে কোন ফার্ম নাই অথবা চাষের কোন মাছ নাই, আপনারা যারা বার হাত বাঘের তের হাত লম্বা লেজ বানান আপনি কি পারবেন ৫০০০ টাকা কেজি দরে এক কেজি দেশী মুরগী কিনতে? নয়তো ৮০০০ টাকায় এক কেজি দেশী রুই মাছ অথবা ১০০০ হাজার টাকায় এক হালি দেশি হাঁস বা মুরগীর ডিম কিনতে?

আমি জানি না হয়তো আপনাদের সেই ক্ষমতা আছে, কিন্তু আমার মত মামুলী আম পাবলিকের নেই, বলা বাহুল্য সিংহ ভাগ মানুষের নেই।

খবর চাউর করা যায় নিজের পরিচিতি বাড়াতে, অথবা পেইজের ফলোয়ার বাড়াতে। আমি আপনি এই ফাঁদে কেন পা দিব? বুঝতে হবে আপনি এ ধরনের পেইজের বা পোর্টালের হয়ে বিনে পয়সায় কাজ করে দিচ্ছেন। কিছু দিন ফলো করেন, এ ধরনের পেইজ এ দেখবেন তখন কিন্তু এমন আজগুবি কোন পোস্ট থাকবে না, যা থাকবে তা হল কোন পন্যের বিজ্ঞাপন বা জংগিবাদের প্রচার এমনো হতে পারে ফার্মের মুরগী বিক্রির বিজ্ঞাপন দিচ্ছে।

তার দরকার ছিল অনেক ফলোয়ার আর আপনিও নিজের অজান্তে একজন। পেইজ ওয়ালা তখন বসে বসে টাকা কামাবে অথবা নিজের মতাদর্শ প্রচার করবে, লক্ষ্য করলে দেখবেন প্লাস্টিকের ডিমের অজগুবি খবর তার পেইজের কোথাও খুঁজে পাবেন না, কারন তিনি জনস্বার্থে তা মুছে দিয়েছেন আর নেগেটিভ প্রচার যতটুকু হোয়ার তা হয়ে গেছে, আমার আপনার ইচ্ছায় বা অনিচ্ছায়।

এগ্রিকেয়ার/এমএইচ