নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: দেশে বিনিয়োগে আকৃষ্টে বিশেষ প্রণোদনা দেয়া হচ্ছে; কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেছেন, আমাদের দেশে বিনিয়োগ চাই তবে গরীব দেশ হিসেবে নয়, একটি সক্ষম রাষ্ট্র হিসেবে চাই। সরকার দেশে বিনিয়োগের সুষ্ঠ পরিবেশ নিশ্চিত করেছে এবং টেকসই পরিবেশ বজায় রাখতে সরকার বদ্ধপরিকর।

আজ রোববার (১৭ নভেম্বর, ২০১৯) কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক রাজধানীর প্যান প্যাসেফিক সোনারগাঁও হোটেলের পদ্মা অডিটোরিয়ামে ফিনল্যান্ডের সাথে ব্যবসা (Doing Business With Finland) শীর্ষক সেমিনারে এসব কথা বলেন।

ফিনল্যান্ডের অ্যাম্বাসি ও এফবিসিসিআই যৌথভাবে সেমিনারের আয়োজন করে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এফবিসিসিআই এর প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম।

বাংলাদেশ আজ বিশ্বে উন্নয়নের রোল মডেল বলে উল্লেখ করে কৃষিমন্ত্রী বলেন, কৃষি, অর্থনীতি, সামাজিকসহ সব খাতেই স্বনির্ভর। দেশে আমরা বিনিয়োগ চাই এবং বিনিয়োগের সকল সুযোগ সুবিধা রয়েছে।

এসময় তিনি জানান, বিনিয়োগে আকৃষ্ট করতে বিশেষ প্রণোদনা দেয়া হচ্ছে। নিজস্ব অর্থায়নে পদ্মাসেতু নির্মানই প্রমান করে আমাদের সক্ষমতা রয়েছে।

কৃষিমন্ত্রী বলেন, দেশের প্রতিটি ক্ষেত্রের উন্নয়ন আজ বিশ্ব স্বীকৃত। আমরা ২০৩০ সালের মধ্যে দারিদ্রের হার শুন্যের কোঠায় আনার জন্য কাজ করছি।

তিনি বলেন, দারিদ্র্য দূর করতে প্রয়োজন কর্মসংস্থানের সৃষ্টি করা, সরকার সে অনুযায়ী কাজ করে চলছে। যেহেতু এখন ৯০ শতাংশ এলাকায় বিদ্যুৎ চলে গেছে, গ্রাম পর্যায়েও বিভিন্ন কলকারাখানা স্থাপন করা যায়।

কৃষি যন্ত্রের খুচরা যন্ত্রাংশ তৈরী করে ব্যাপক কর্মসংস্থান সৃষ্টিসহ দারিদ্রলোপ সম্ভব। খাদ্য পণ্য রপ্তানীতে আন্তর্জাতিক মান নিশ্চিতের সক্ষমতা অর্জন করেছি।

সেমিনারের মূল বিষয়বস্তুর ওপর উপস্থাপনা করেন ফিনল্যান্ড পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক (দক্ষিণ এশিয়া) মিজ টিট্রা মাজা (Ms. Titta Maja) ও প্যাট্রিক ব্র্যাডবাকা (Mr. Patrik Bredbacka)।

দেশে বিনিয়োগে আকৃষ্টে বিশেষ প্রণোদনা দেয়া হচ্ছে; কৃষিমন্ত্রী সংবাদটির তথ্য কৃষিমন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ গিয়াস উদ্দিন জানিয়েছেন।

আরও পড়ুন: টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সরকার সুসমন্বিত কর্মপন্থা বাস্তবায়ন করছে; কৃষিমন্ত্রী