নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: আন্তর্জাতিক মানদণ্ডে বাংলাদেশের সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (বশেমুরকৃবি) দেশ সেরা হয়েছে। গবেষণা, উদ্ভাবন এবং সামাজিক প্রভাবের ওপর ভিত্তি করে প্রতিবছরের এপ্রিল মাসে এ র‍্যাঙ্কিং প্রকাশ করেছে স্পেনের গবেষণা প্রতিষ্ঠান সিমাগো ইনস্টিটিউশনস।

২০০৯ সাল থেকে প্রতিষ্ঠানটি নিয়মিত বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাঙ্কিং প্রকাশ করে আসছে প্রতিষ্ঠানটি। এতে বিশ্বের বিভিন্ন দেশের ৪ হাজার ১২৬টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। তালিকায় বাংলাদেশের ২৮টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নাম উঠে এসেছে। গত বছর এ সংখ্যা ছিল ১৯টি। সে হিসাবে এ বছরের ৯টি শিক্ষাপ্রতিষ্ঠান নতুন করে র‍্যাঙ্কিংয়ে জায়গা করে নিয়েছে।

সম্প্রতি প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে দেখা গেছে, বাংলাদেশের ২৮টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে সেরা গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়। শীর্ষ দুই ও তিনে আছে টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (মাভাবিপ্রবি) ও ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। ২০২০ সালের র‍্যাঙ্কিংয়ে শীর্ষ তিন বিশ্ববিদ্যালয় ছিল মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়।

বিশ্বের বিভিন্ন দেশের ৪১২৬টি বিশ্ববিদ্যালয় নিয়ে স্পেনের সিমাগো-স্কোপাস জরিপে এ তথ্য উঠে এসেছে। জরিপে কৃষি ও জীববিজ্ঞান শাখায় বশেমুরকৃবি সারা বিশ্বে ৪৭২তম, এশিয়া অঞ্চলে ২০৬তম এবং বাংলাদেশে প্রথম স্থান লাভ করেছে। অন্যদিকে জীব রসায়ন, জেনেটিক্স ও মলিকুলার বায়োলজি শাখায় বশেমুরকৃবি সারা বিশ্বে ৫৪১তম, এশিয়া অঞ্চলে ২৪৭তম এবং বাংলাদেশে প্রথম স্থানে রয়েছে।

উল্লেখ্য, এবারের শীর্ষ দশে রয়েছে বিশ্ববিদ্যালয়গুলো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (৪), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয় (৫), খুলনা বিশ্ববিদ্যালয় (৬), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (৭), জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (৮), বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) (৯) ও যৌথভাবে ১০ম স্থানে আছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও বেসরকারি বিশ্ববিদ্যালয় ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)।

 

এগ্রিকেয়ার/ এমএইচ