দেড় হাজার কেজি জাটকা

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: প্রায় দেড় দেড় হাজার কেজি জাটকা ইলিশ জব্দ, তিনজনকে কারাদণ্ড দেয়া হয়েছে। পাশাপাশি প্রায় আড়াই শত কেজি জেলি মাখানো চিংড়িও জব্দ করা হয়েছে। জব্দ করা এসব মাছ এতিমখানা ও মাদ্রাসায় বিতরণ করা হয়।

আজ মঙ্গলবার (২২ ডিসেম্বর, ২০২০) রাজধানী ঢাকার সোয়ারিঘাট মৎস্য আড়তে মোবাইল কোর্টের মাধ্যমে অভিযান পরিচালনা করে এসব মাছ জব্দ করা হয়। অভিযানের নেতৃত্বে ছিলেন জেলা মৎস্য কর্মকর্তা, ঢাকা মুহাম্মদ মামুনুর রশীদ। এ সময়ে ঢাকা জেলার নির্বাহী মাজিস্ট্রেট মো. জামাল উদ্দিন অভিযান ও মোবাইল কোর্ট পরিচালনা করেন।

জেলা মৎস্য কর্মকর্তা, ঢাকা মুহাম্মদ মামুনুর রশীদ এগ্রিকেয়ার২৪.কম কে বলেন, জাটকা ইলিশ সংরক্ষণ Protection and Coservation of Fish Act 1950 এবং নিরাপদ মাছ সরবরাহ নিশ্চতের লক্ষে মৎস্য ও মৎস্য পণ্য (পরিদর্শণ ও মাননিয়ন্ত্রণ) আইন ২০২০ অনুযায়ী অভিযান ও মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। সব মিলিয়ে আজকের অভিযানে ১ হাজার ৫৯৬ কেজি জাটকা ইলিশ ও ২২০ কেজি জেলি মাখানো চিংড়ি জব্দ করা হয়। পাশাপাশি বিভিন্ন মেয়াদে তিনজনকে কারাদণ্ড দেয়া হয়।

নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে জাটকা ইলিশ সংরক্ষণ করে ইলিশের উৎপাদন বৃদ্ধিতে মৎস্য অধিদফতর কাজ করে যাচ্ছে। পাশাপাশি রাজধানীর বাসীদের নিরাপদ মাছ সরবরাহ নিশ্চিত করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় আমাদের এ অভিযান পরিচালনা করা হয়। আজকের অভিযানটি অনেক বড় ছিলো। গোপন সূত্রে আমরা খোঁজ পেলে অভিযানটি পরিচালনা করি।

মৎস্য অধিদফতরের কোয়ারান্টাইন অফিসার মোঃ মামুনুর রশিদ চৌধুরী, সহকারী প্রকল্প কর্মকর্তা জামাল উদ্দিনসহ মৎস্য অধিদফতরের একাধিক কর্মকর্তারা এ অভিযানে অংশ নেন।

দেড় হাজার কেজি জাটকা ইলিশ জব্দ, তিনজনকে কারাদণ্ড এর তথ্য নিশ্চিত করে জেলা মৎস্য কর্মকর্তা মুহাম্মদ মামুনুর রশীদ জানান, ইলিশের পর্যাপ্ততা ধরে রাখতে ও সরকারের নির্বাচনী ইশতেহার বাস্তবায়নে কাজ করে যাচ্ছে মৎস্য অধিদফতর। আমরা চাই নিরাপদ মাছ  ভোক্তার টেবিলে পৌঁছাক। এসব উদ্দেশ্যেকে সামনে রেখেই আমরা কাজ করে যাচ্ছি।