অর্থ-বাণিজ্য ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: ধানের তুষ কিংবা ব্রাউন রাইসের উপরের অংশের নির্যাস থেকে তৈরি করা হয় রাইস ব্র্যান অয়েল। ফলে সয়াবিন তেলের চাইতে বেশ অনেকটা গাড় রঙের হয়ে থাকে এই তেল। ভারতে রাইস ব্র্যান বা তুষের থেকে পাওয়া তেলের দিকে ঝুঁকছে।

ভোজ্যতেলের বৈশ্বিক বাজারে সরবরাহ সংকট উদ্ভিজ্জ তেলের বৃহত্তম আমদানিকারক দেশটিকে এদিকে ঝুঁকতে প্রলুব্ধ করছে। ধানের তুষের তেলের দিকে ঝুঁকছে ভারত এমনই খবর প্রকাশ করেছে রয়টার্স।

স্বাস্থ্যসচেতন জনগোষ্ঠীর কাছে প্রিয় এ তেল সাধারণত অন্যান্য ভোজ্যতেলের তুলনায় অনেকটা দামীও। ভারতের মোট ব্যবহূত ভোজ্যতেলের খুব অল্প পরিমাণ দখল করে আছে রাইস ব্র্যান অয়েল। তবে সম্প্রতি অন্যান্য ভোজ্যতেলের সরবরাহ সংকট পণ্যটির চাহিদা ক্রমেই বাড়িয়ে তুলছে।

পড়তে পারেন: গ্রীষ্মকালে বোতল পদ্ধতিতে ঋষি মাশরুম চাষ

দেশটির শিল্পসংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, রাইস ব্র্যান অয়েলের চাহিদা পূরণে উৎপাদন বাড়ানোর পাশাপাশি আমদানিও বাড়ানো হচ্ছে।

পাম অয়েল রফতানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা আরোপ, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে সূর্যমুখী তেলের সরবরাহ বিভ্রাট ভোজ্যতেলের বৈশ্বিক বাজারকে অস্থির করে তুলেছে। এ পরিস্থিতিতে ভোক্তাদের কাছে রাইস ব্র্যান অয়েলের চাহিদা বেড়েছে।

ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব রাইস ব্র্যান অয়েলের (আইএআরবিও) সেক্রেটারি জেনারেল বি ভি মেহতা বলেন, ইউক্রেন থেকে সূর্যমুখী তেলের সরবরাহ কমে আসায় ভোক্তারা রাইস ব্র্যান অয়েলের দিকে ঝুঁকে পড়েছে। দেশটিতে মোট সূর্যমুখী তেলের চাহিদার দুই-তৃতীয়াংশ ইউক্রেন থেকে আমদানি করা হতো।

ভারতে বর্তমানে প্রতি টন রাইস ব্র্যান অয়েলের দাম ১ লাখ ৪৭ হাজার রুপি। প্রতি টন সূর্যমুখী তেলের দাম ১ লাখ ৭০ হাজার রুপি। সাধারণত অন্যান্য ভোজ্যতেলের তুলনায় রাইস ব্র্যান অয়েলের দাম ২৫ শতাংশ বেশি হলেও সাম্প্রতিক মাসগুলোয় তুলনামূলকভাবে পণ্যটির দাম কমেছে।

উল্লেখ্য, রাইস ব্র্যান অয়েল হার্ট-ফ্রেন্ডলি অয়েল হিসেবেও পরিচিত। কেননা অন্যান্য তেলের মতো এই তেল রক্তে ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি করে না। বরং কোলেস্টেরলের মাত্রা কমাতে কাজ করে। কয়েকটি পরীক্ষা থেকে দেখা গেছে, অন্যান্য ভেজিটেবল অয়েলের চাইতে রাইস ব্র্যান অয়েলের মনোআনস্যাচুরেটেড, পলিআনস্যাচুরেটেড ও স্যাচুরেটেড ফ্যাট সমন্বয় সবচেয়ে ভালো।

এগ্রিকেয়ার/এমএইচ