নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: ধানের ৬০ ভাগ ফলন নির্ভর করে সঠিক ব্যবস্থাপনার ওপর বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) এর মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর।

সোমবার (৩১ জানুয়ারি) ইন্টিগ্রেটেড রাইস এডভাইজরি সিস্টেমস শীর্ষক কর্মশালায় সভাপতির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। এ সময়ে তিনি কৃষি আবহাওয়াসহ ধান উৎপাদনের নানা দিক তুলে ধরেন। ব্রি আয়োজিত ওয়েবিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত অনলাইনে যুক্ত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের গবেষণা উইং এর অতিরিক্ত সচিব কমলা রঞ্জন দাস।

জুমপ্লাটফর্মে অনুষ্ঠিত এ কর্মশালায় বিশেষজ্ঞরা বলেন, আবহাওয়ার পূর্বাভাসের মাধ্যমে ধান উৎপাদন ব্যবস্থাপনা কৃষকদের ফলনের ক্ষতি প্রশমন করবে। পূর্বাভাসের মাধ্যমে দূর্যোগ সতর্কীকরণ ব্যবস্থা শক্তিশালী করতে পারলে কৃষকদের ক্ষতি কমিয়ে টেকসই উৎপাদন বজায় রাখা সম্ভব হবে।

ব্রির এগ্রোমেট এবং ক্রপ মডেলিং ল্যাবের উদ্যোগে অনুষ্ঠিত এ কর্মশালায় ড. শাহজাহান কবীর বলেন, ব্রি এগ্রোমেট ল্যাব কর্তৃক তৈরি করা ধান চাষাবাদ ও আবহাওয়া বিষয়ক পূর্বাবাস ও পরামর্শ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের মাধ্যমে ছড়িয়ে দেয়া গেলে কৃষকরা উপকৃত হবে এবং তা ধানের ফলন ও সামগ্রিক উৎপাদন বৃদ্ধিতে সহায়ক হবে।

আরও পড়ুন: এক কেজি বোরো ধান উৎপাদনে পানির খরচ নিয়ে যা বললো ব্রি
নতুন ১০ জাতের ধান নিবন্ধন পেল

তিনি বলেন, বাংলাদেশের কৃষিক্ষেত্রে এই ক্রমবর্ধমান চরমভাবাপন্ন জলবায়ুর প্রভাব হ্রাস করে কৃষির উন্নয়নের জন্য জলবায়ু স্থিতিশীল কৃষি প্রযুক্তি উদ্ভাবণ এবং কৃষক পর্যায়ে সম্প্রসারণ প্রয়োজন। এই প্রেক্ষাপট বিবেচনা করে, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) ২০১৬ সালে কৃষি আবহাওয়া এবং ক্রপ মডেলিং ল্যাবরেটরি প্রতিষ্ঠা করে।

এ ধান বিজ্ঞানী জানান, এই প্রকল্পের মাধ্যমে পূর্বাভাসের ডেটা প্রক্রিয়াকরণ, মূল্যায়ন এবং যাচাইকরণ সাথে গবেষক, সম্প্রসারণ কর্মকর্তা এবং কৃষকদের আবহাওয়ার পূর্বাভাস ভিত্তিক ধান উৎপাদন ব্যবস্থাপনা ও পরামর্শ সেবা প্রস্তুত এবং প্রচারের জন্য একটি ওয়েব-ভিত্তিক সয়ংক্রিয় প্ল্যাটফর্ম ‘ইন্টিগ্রেটেড রাইস অ্যাডভাইজরি সিস্টেম’ তৈরি করা হয়েছে।

ড. শাহজাহান কবীর বলেন, সেই প্ল্যাটফর্মটি অবস্থান-নির্দিষ্ট আবহাওয়ার পূর্বাভাস, সাথে সাথে সেই সকল বিভিন্ন অবস্থানের জন্য ধানের বিভিন্ন পর্যায়ে গবেষকদের ইনপুটের মাধ্যমে আবহাওয়ার পূর্বাভাস ভিত্তিক ধান উৎপাদন ব্যবস্থাপনা সংক্রান্ত সাপ্তাহিক বুলেটিন স্বয়ংক্রিয়ভাবে তৈরি করছে এবং সেই বুলেটিনটি এক্সটেনশন অফিসিয়ালদের কাছে ইমেলের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে প্রচার করবে।

প্ল্যাটফর্মটি ব্রি, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর, এবং ডিএই এর সমন্বয়ের মাধ্যমে কাজ করবে। সামগ্রিকভাবে বাংলাদেশে ধান উৎপাদনে কৃষি আবহাওয়া সংক্রান্ত পরামর্শমূলক পরিষেবা স্বয়ংক্রিয়ভাবে সরবরাহের জন্য এগ্রোমেট ল্যাব, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট একটি সমন্বিত কাঠামো তৈরি করেছে যার বাস্তবায়নের মাধ্যমে খাদ্য নিরাপত্তা নিশ্চিতে সহায়ক ভূমিকা পালন করবে।

কর্মশালায় জানানো হয়, এ ল্যাবরেটরিটি টেকসই খাদ্য নিরাপত্তার জন্য জলবায়ু স্থিতিশীল ধান উৎপাদনের লক্ষ্যে ধান ফসল- আবহাওয়ার সম্পর্ক, এবং ধান ফসলের পোকা-মাকড় ও রোগের সাথে আবহাওয়ার সংবেদনশীলতা নিয়ে গবেষণা পরিচালনা করে কৃষক এবং সম্প্রসারণ কর্মকর্তাদেরকে আবহাওয়ার পূর্বাভাস ভিত্তিক কর্মপরিকল্পণা প্রদান করেছে।

এই প্রকল্পটি ব্রি এগ্রোমেট এবং ক্রপ মডেলিং ল্যাবে আবহাওয়ার পূর্বাভাস-ভিত্তিক ধান উৎপাদন ব্যবস্থাপনার উপর গবেষণার ভিত্তিতে তৈরি করা হয়েছিল। ধানের ৬০ ভাগ ফলন নির্ভর করে সঠিক ব্যবস্থাপনার ওপর শিরোনামের সংবাদটির তথ্য ব্রি’র জনসংযোগ শাখা নিশ্চিত করেছে।