ফসল ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: ইঁদুরের ক্ষয়ক্ষতির ধরন, এর ব্যাপকতা ও দমন প্রক্রিয়া অন্যান্য বালাই থেকে সম্পূর্ণ আলাদা ও কৌশলগত। তাই আধুনি কৌশল অবলম্বন করে ধানে ইঁদুর দমন করতে হবে।

ক্ষতির ধরণ:
ইদুর ফসলের ব্যাপক ক্ষতি সাধন করে থাকে । ধান ও গম ক্ষেতে এরা বেশি ক্ষতি করে থাকে । ধান গাছের কাণ্ড তেরছা করে (৪৫ ডিগ্রি কোণে ) কেটে দেয় । গাছের শীষ বের হলে শীষ বাকিয়ে নিয়ে কচি ও পাকা শীষ গুলো কেটে দেয় ।

আরও পড়ুন:আউশ ধানে মাজরা পোকা দমনে করণীয়

দমন ব্যবস্থা:
অরাসায়নিক পদ্ধতিতে দমন: 
১.গর্ত খুঁড়ে ইঁদুর বের করে মেরে ফেলা ।
২.ইঁদুরের গর্তে পানি ঢেলে এবং মরিচের ধোঁয়া দিয়ে ইঁদুর বের করে মেরে ফেলা।
৩.জমির আইল চিকন (যেমন ৬ থেকে ৮ ইঞ্চি), আগাছা এবং আবর্জনা ময়লা মুক্ত রাখা।
৪.বাঁশের, কাঠের, লোহার ও মাটির তৈরি বিভিন্ন ধরনের ফাঁদ ব্যবহার করা।
রাসায়নিক পদ্ধতিতে দমন:
১. একমাত্রা বিষটোপ:ইঁদুর একবার খেলেই সঙ্গে সঙ্গে কয়েক ঘণ্টার মধ্যে মারা যায়। এরূপ সর্বাধিক পরিচিত বিষটোপ হচ্ছে গমে মিশ্রিত জিংক ফসফাইড(<২%)। এটি ব্যবহারের কৌশল হলো জিংক ফসফাইড ছাড়া শুধু গম কয়েকদিন দিয়ে অভ্যাস করে হঠাৎ একদিন জিংক ফসফাইড মিশ্রিত গম প্রদান করা।

এক্ষেত্রে সমস্যা হলো বিষটোপ লাজুকতা দেখা দিতে পারে যদি মৃত ইঁদুরগুলো সরিয়ে ফেলা না হয়। বিষটোপ লাজুকতা হলো- বিষটোপ খেয়ে ইঁদুর মরে পড়ে আছে, এটা দেখে জীবিত ইঁদুরের ঐ বিষটোপের প্রতি খাওয়ার অনিহা।

২.দীর্ঘমেয়াদি বিষটোপ: ইঁদুর খেলে সঙ্গে সঙ্গে  মারা যায় না। ইঁদুরের শরীরে বিশেষ প্রতিক্রিয়া হয় এবং কিছুদিন অর্থাৎ ২ থেকে ১৪ দিন পর মারা যায়। এক্ষেত্রে ল্যানির‌্যাট, স্টর্ম, ব্রমাপয়েন্ট, ক্লের‌্যাট ইত্যাদি ব্যবহার করা হয়। দীর্ঘমেয়াদি বিষটোপ রক্তের জমাট বাঁধার প্রক্রিয়াকে ব্যহত করে।

আরও পড়ুন:ধানে ছাতরা পোকা দমনে করণীয়
ফলে ইঁদুরের দেহে সৃষ্ট বাহ্যিক বা অভ্যন্তরীণ ক্ষতের জন্য অনবরত রক্তক্ষরণ হতে থাকে এবং ধীরে ধীরে ২ থেকে ১৪ দিনের মধ্যে ইঁদুর দুর্বল হয়ে গর্তের মধ্যে মারা যায়। এখানে বিষটোপ লাজুকতা দেখা যায় না। ইঁদুর অত্যন্ত বুদ্ধিমান প্রাণী তাই প্রতিদিন একই ধরনের বিষ টোপ ব্যবহার না করে তা মাঝে মাঝে পরিবর্তন করে দিতে হবে।

৩. বিষ গ্যাসবড়ি ব্যবহার করা:  গ্যাস বড়ি বিষাক্ত গ্যাস উৎপন্ন করার মাধ্যমে ইঁদুর মেরে ফেলে। ইঁদুরের গর্তে বিষাক্ত অ্যালুমিনিয়াম ফসফাইড বড়ি দিয়ে গর্তের মুখ ভালো করে বন্ধ করে দিলে ইঁদুর মারা যায়। ধান ক্ষেতে ইঁদুর দমনে এটি বেশ কার্যকরী। এ জন্য নতুন সচল গর্তে গ্যাসবড়ি দিয়ে আশপাশের সকল গর্তের/নালার মুখ মাটি দিয়ে শক্ত করে বন্ধ করে দিতে হবে।

জৈবিক পদ্ধতিতে দমন:
 জীব দিয়ে ইঁদুর দমনের কৌশল এ পদ্ধতির অর্ন্তভূক্ত । বিভিন্ন ধরনের প্রাকৃতিক শত্রু যেমন: শিয়াল, বেজি, বন বিড়াল, সাপ, গুইসাপ, পেচা এসব দিয়ে ইঁদুর মারা যায় । কাজেই ইঁদুর ভোজী প্রাণীদের বংশ বিস্তারের যথাযথ ব্যবস্থা করতে হবে ।

আরও পড়ুন: ধানে চুংগী পোকা দমনে যা করবেন

সাবধানতাঃ
১। ক্ষেতের আশপাশ অপরিচ্ছন্ন রাখবেন না।
২। একই দমন ব্যবস্থা বারবার ব্যবহার করবেন না

করনীয়ঃ
১। ধান ক্ষেতে থোড় আসার আগেই ব্যবস্থা গ্রহণ করুন। ২। সবাই মিলে একত্রে সমন্বিত ভাবে ইঁদুর দমন করুন। ৩। মাঠে সবাই মিলে একসাথে ফসল চাষ করে একসাথে কেটে আনুন। তাহলে খাবার না পেয়ে অনাহারে থাকলে, ইঁদুরের জন্মহার কমে যাবে ।

ধানে ইঁদুর দমনে আধুনিক কৌশল শিরোনামে লেখাটি লিখেছেন ড. মোঃ শাহ আলম ,প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা,অনিষ্টকারী মেরুদন্ডী প্রাণী বিভাগ, বিএআরআই, গাজীপুর। লেখাটি কৃষি তথ্য সার্ভিস থেকে সংগ্রহ করা হয়েছে।

এগ্রিকেয়ার  / এমবি