ফসল ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: বাংলাদেশে মোট ফসলী জমির প্রায় ৭৬% জমিতে ধান চাষ করা হয়।এর প্রায় ৭০% জমিতেই আধুনিক জাতের ধান চাষ করা হচ্ছ। বর্তমানে দেশে প্রায় ১০ লক্ষ হেক্টর জমিতে হাইব্রিড জাতের ধান আবাদ করা হচ্ছে। স্থানীয় জাতের তুলনায় এসব জাতে পোকামাকড়ের আক্রমণ বেশি হয়।

আসুন জেনে নিই ধানে পামরী পোকা দমনে যা করতে হবে:
পামরী পোকা:
পরিচিতিঃ
পূর্ণবয়স্ক পামরী পোকার গায়ের রং চকচকে কালো এবং পিঠের উপর অসংখ্য কাঁটা আছে। সারা দেহ ছোট ছোট কাঁটায় আবৃত্ত। স্ত্রী পোকা পাতার নীচের পিঠে এক একটা করে ডিম পাড়ে। এক থেকে তিন দিনে ডিম থেকে কীড়া বের হয়। কীড়াগুলো পাতার দুই পর্দার ভিতর সুড়ঙ্গ করে খায় এবং এখানেই ৯-১৩ দিনের মধ্যে পুত্তলিতে পরিণত হয়। তিন-চার দিন পর পুত্তলি পূর্ণ বয়স্ক পোকায় পরিণত হয়।

আরও পড়ুন: আউশ ধানে মাজরা পোকা দমনে করণীয়

ক্ষতি ধরণ:
পূর্ণবয়স্ক পামরী পোকা পাতার সবুজ অংশ কুরে কুরে খাওয়ার ফলে ক্ষতিগ্রস্ত পাতার ওপর লম্বালম্বি কয়েকটি সমান্তরাল দাগ দেখতে পাওয়া যায়। বেশী ক্ষতিগ্রস্থ ক্ষেতের পাতাগুলো শুকিয়ে পুড়ে যাওয়ার মত মনে হয়। এরা পাতার উপরের সবুজ অংশ এমন ভাবে খায় যে শুধু নীচের পর্দাটা বাকী থাকে। একটি ক্ষতিগ্রস্ত ক্ষেতে অনেক পূর্ণ বয়স্ক পামরী পোকা দেখা যেতে পারে। পূর্ণ বয়স্ক পোকাগুলো পূর্ববর্তী ধান ফসল থেকে নতুন ক্ষেত আক্রমণ করে।

আরও পড়ুন: ধানে চুংগী পোকা দমনে যা করবেন

দমন ব্যবস্থাপনা: 
১.হাতজাল বা গামছা দিয়ে পোকা ধরে মেরে ফেলুন ।
২. গাছে কুশী ছাড়ার শেষ সময় পর্যন্ত পাতার গোড়ার ২-৩ সেমি (প্রায় ১ ইঞ্চি) উপর থেকে ছেটে দিয়ে শতকরা ৭৫-৯২টা পামরী পোকার কীড়া মেরে ফেলা যায় এবং পরবর্তী আক্রমণ রোধ করা যায়।
৩.শতকরা ৩৫ ভাগ পাতার ক্ষতি হলে অথবা প্রতি গোছা ধান গাছে ৪টি পূর্ণবয়স্ক পোকা থাকলে অনুমোদিত কীটনাশক ব্যবহার করুন।

ধানে পামরী পোকা দমনে করণীয় শিরোনামে লেখাটি কৃষি তথ্য সার্ভিস থেকে সংগ্রহ করা হয়েছে।

এগ্রিকেয়ার / এমবি