ফসল ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: ধান পাতার লালচে রেখা ব্যাকটেরিয়া জনিত রোগ।  এ ব্যাকটেরিয়া ধান গাছে ক্ষত বা পাতার কোষের স্বাভাবিক ছিদ্র পথে প্রবেশ করে মারাত্নক ক্ষতি করে।

চলুন ধান পাতার লালচে রেখা রোগ ও  প্রতিকার সম্পর্কে জেনে নেওয়া যাক:

ধান পাতার লালচে রেখা রোগ: 

রোগের কারণ: ব্যাকটেরিয়া

পরিচিতি: ধান পাতার লালচে রেখা রোগ সাধারণত পত্রফলকের মধ্যে সীমাবদ্ধ থাকে। প্রথমে পাতার শিরাসমূহের মধ্যবর্তী সন্ধানে এবং হালকা দাগ পড়ে। সূর্যের দিকে ধরলে এ দাগের মধ্য দিয়ে আলো প্রবেশ করে এবং পরিস্কার দেখা যায়।

আরও পড়ুন: ধানের গলমাছি দমনে কৌশল

ক্ষতির ধরণ: আস্তে আস্তে ধানের দাগগুলো বড় হয়ে লালচে রং ধারণ করে এবং পাতার পার্শ্ববর্তী বৃহৎ শিরার দিকে ছড়াতে থাকে। আক্রমণ প্রবণ জাতে ধানের পাতা পুরোটাই লালচে রঙের হয়ে মরে যেতে পারে।

রোগ বিস্তারের অনুকুল অবস্থায় সারা মাঠ হলদে কমলা রঙের হয়ে যায়। এ ব্যাকটেরিয়া গাছে ক্ষত বা পাতার কোষের স্বাভাবিক ছিদ্র পথে প্রবেশ করে। পাতা পোড়া রোগের চেয়ে বেশি হলদে গুটিকা পাতার উপর সৃষ্টি হয়। বৃষ্টি এবং বাতাস এ রোগ বিস্তারে সাহায্য করে।

ব্যবস্থাপনা: 
১.আক্রান্ত জমি থেকে বীজ সংগ্রহ না করা।
২.এক লিটার পানিতে ৩ গ্রাম ব্যাভিষ্টিন গুলে তাতে বীজ এক রাত রেখে শোধন করা।
৩.পোকা দ্বারা পাতায় যেন ক্ষতি হতে না পারে সেজন্য জমিতে পোকা দেখা মাত্র কীটনাশক বা অন্য উপায়ে মেরে ফেলা।
৪.নাড়া শুকিয়ে জমিতেই পুড়িয়ে ফেলা।

আরও পড়ুন: ধানে ছাতরা পোকা দমনে করণীয়

পূর্ব প্রস্তুতি: ধান পাতার লালচে রেখা রোগে প্রতিরোধশীল জাত যেমন বিআর৩ (বিপ্লব), বিআর৪ (ব্রিশাইল), বিআর৯ (সুফলা), বিআর১০ (প্রগতি), বিআর১৪ (গাজী), বিআর১৬ (শাহীবালাম), বিআর২০ (নিজামী), বিআর২১ (নিয়ামত), বিআর২৪ (রহমত), ব্রিধান২৮, ব্রিধান২৯, ব্রিধান৩০, ব্রিধান৩৭, ব্রিধান৩৮, ব্রিধান৪০, ব্রিধান৪১, ব্রিধান৪২ ইত্যাদি চাষ করা।

ধান পাতার লালচে রেখা রোগ ও  প্রতিকার শিরোনামে লেখাটি কৃষি তথ্য সার্ভিস থেকে সংগ্রহ করা হয়েছে।

এগ্রিকেয়ার / এমবি