প্রতিনিধি নওগাঁ, এগ্রিকেয়ার২৪.কম: সবজির রাজধানীখ্যাত উত্তরের সীমান্তবর্তী জেলা নওগাঁয় কমতে শুরু করেছে সবজির দাম। ফলে অনেকটাই স্বস্তির নিঃশ্বাস ফেলছেন সাধারণ ক্রেতারা।

ব্যবসায়ীদের সাথে কথা বলে জানা গেছে, গত সপ্তাহের তুলনায় অধিকাংশ সবজির দাম দুই থেকে সাত টাকা পর্যন্ত কমেছে। তবে, দুই-একটি সবজির দাম স্থিতিশীল রয়েছে। আর বাজারে উঠতে শুরু করেছে শীতকালীন সবজি ফুলকপি ও পালংশাক।

নওগাঁ পাইকারি কাঁচা কাঁচাবাজার ঘুরে দেখা গেছে, বাজারে দেশি আলু ৩০ টাকা আর কাটি লাল আলু বিক্রি হচ্ছে ২২টাকা কেজি বিক্রি হলে গত ১৫ দিন থেকে স্থিতিশীল রয়েছে। এছাড়া বেগুন ৩২টাকা, পটল ২০ টাকা, ঢেঁড়স ৩০ টাকা, শসা ৫০টাকা, বরবটি ৮০টাকা, মিষ্টি কুমড়া ৩০ টাকা, পেপে ১৬ টাকা,পেঁয়াজ ৩৮ টাকা,মুলা ৩০-৪০ টাকা।

পড়তে পারেন: হাজার টাকা কেজির সবজি কাটরুয়া

করলা ৪৪ টাকা ও কাকরুল ৩০ টাকা কেজি, কচুর বই (কুলিকচু) ৩০ টাকা এবং পালংশাক ২০টাকা কেজি। প্রতিটি লাউ ২৫-৩০ টাকা, কাঁচাকলা ১৫ থেকে ২০টাকা হালি। শীতকালীন সবজি ফুলকপি ৩৫-৪০ টাকা পিস। কিছুদিন আগে কাঁচা মরিচের ঝাঁজ ২০০ টাকার ওপর থাকলেও এখন বিক্রি হচ্ছে ২০ টাকা কেজি।

বাজারে সব থেকে বেশি দামে বিক্রি হচ্ছে সজিনা ১১০টাকা কেজি। পাইকারি বাজারে সর্বনিম্ন পাঁচ কেজি বিক্রি হয়ে থাকে। তবে বেলা ১১টার পর আড়াই কেজিও বিক্রি হয়। অনেক ক্রেতা কিছুটা সাশ্রয়ের জন্য পাইকারি বাজার থেকে সবজি কিনে থাকে।

পৌরো পাইকারি কাঁচাবাজারের সবজি ব্যবসায়ী সালাউদ্দিন জানান, গত সপ্তাহে বাজার ব্যবধানে প্রায় প্রতিটি সবজিতে দুই থেকে সাত টাকা করে দাম কমেছে। এতে করে কিছুটা স্বস্তিতে ফিরেছে সবজি ক্রেতারা।

পড়তে পারেন: ৪ ঘণ্টায় ঢাকায় পৌঁছাবে যশোরের ফুল-সবজি

তিনি আরো বলেন, বাজারে শীতকালীন সবজি উঠতে শুরু করেছে। শীতকালীন সবজির দাম একটু বেশি থাকার কারণে চাহিদা টা একটু কম।

নুরুন্নবী পৌর খুচরা কাঁচাবাজার ব্যবসায়ী আব্দুল হামিদ বলেন, প্রায় সবধরণের সবজিতেই দাম কমেছে। উৎপাদন ভালো হয় এসব সবজির দাম কমেছে বলে তিনি মনে করছেন।

নওগাঁ খুচরা কাঁচাবাজার বাজার করতে আসা একটি বেসরকারি প্রতিষ্ঠানের চাকরি করা মোজাফফর হোসেন বলেন, সবজির বাজার মোটামুটি ঠিক আছে। গত সপ্তাহের তুলনায় প্রায় সব ধরনের সবজির দাম কিছুটা কমেছে। কিন্তু অন্য নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম তো কমেনি। সবজির দাম কমলেও আটা-ময়দা, চিনি, মসুর ডাল, সয়াবিন তেল আগের চড়া দামেই বিক্রি হচ্ছে। চালের দামে খুব বেশি হের-ফের হয়নি।

এগ্রিকেয়ার/এমএইচ