ইউসুফ আলী সুমন, নওগাঁ প্রতিনিধি: নওগাঁর বদলগাছী উপজেলায় পানি উন্নয়ন বোর্ড এর উদাসীনতায় স্লুইস গেট দিয়ে ফসলের মাঠে নদীর পানি ডুকে নষ্ট দুই হাজার বিঘা জমির ফসল । পাউবোর উদাসীনতার কারনেই উপজেলার বিলাশবাড়ী ইউনিয়নের মাঠের ধান নষ্ট হয়েছে বলে অভিযোগ ।

উপজেলার বারফালা গ্রামের কৃষক লতিফুল ইসলাম ও সাহেব আলী জানান, বৃষ্টি নেই তবুও উজান থেকে পানি নেমে এসে কয়েক দিনের ব্যবধানে তুলশীগঙ্গা ও ছোট যমুনা নদীর পানি ব্যাপক বৃদ্ধি পেয়েছে।তুলশী গঙ্গা নদীর খলসাকুড়ি সোনা পাতিলা খালের উপর নির্মিত স্লুইস গেটের সবকটি গেট খোলা ছিল।

আরোও পড়ুন: নওগাঁর পুর্নভবা নদীর পানি বৃদ্ধি, দেড় হাজার বিঘা জমির ধান নষ্ট

তিনি আরো বলেন, নদীর পানি সোনা পাতিলা খাল দিয়ে বিলাশবাড়ী ইউপির বিভন্ন মাঠে ঢুকে নিম্নাঞ্চল প্লাবিত হয়ে পড়ে। এতে প্রায় দুই হাজার বিঘা জমির রোপা আমন ধান পানিতে ডুবে গেছে। দু’দিন পর স্লুইস গেট নেমে দিলেও গেটগুলি বিকলের (নষ্ট) কারনে মাঠে পানি ঢুকছিলই। পরে গ্রামবাসী বস্তা দিয়ে ফাঁকা স্থান বন্ধ করে দেয়।

এলাকাবাসী জানায়, নদীতে পানি বৃদ্ধি পাওয়ার সাথে সাথে গেট নেমে দিলে ধান ডুবে যেত না এবং কৃষকরা ক্ষতিগ্রস্ত হত না। পানি উন্নয়ন বোর্ডের উদাসীনতার কারণে মাঠের ফসল ডুবে গেছে।

বিলাশবাড়ী ইউপি চেয়ারম্যান মো. সাইদুর রহমান কেটু এগ্রিকেয়ার২৪.কম কে জানান, স্লুইস গেটগুলো বিকল হয়ে পড়েছে৷ সংস্কার করা খুবই জরুরী।

নওগাঁয় পাউবোর উদাসীনতায় নষ্ট দুই হাজার বিঘা জমির ফসল হওয়ার বিষয়ে নওগাঁ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলীর সাথে মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হলে তিনি প্রতিবেদক এর ফোন রিসিভ করেন নি।

 

এগ্রিকেয়ার/এমএইচ