ফসল ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: ‘অপ্রতিরোধ্য দেশের অগ্রযাত্রা, ফলের পুষ্টি দেবে নতুন মাত্রা’ প্রতিপাদ্যকে নিয়ে ৩ দিন ব্যাপী ফলদ বৃক্ষ মেলা অনুষ্ঠিত হয়েছে।

নওগাঁ জেলার ধামইরহাট উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে উপজেলা পরিষদ চত্তরে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। গত ২২ জুলাই অনুষ্ঠিত এ মেলায় প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের হুইপ ৪৭ নওগাঁ-২ (ধামইরহাট-পত্নীতলা) আসনের সাংসদ আলহাজ্ব মো: শহীদুজ্জামান সরকার।

ধামইরহাট উপজেলা নির্বাহী অফিসার মো: সফিউজ্জামান ভুঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মো: মঈন উদ্দিন এবং ধামইরহাট এম এম ডিগ্রী কলেজের অধ্যক্ষ মো: শহীদুল ইসলাম।

উদ্বোধনীর শুরুতে শুভেচ্ছা বক্তব্য দেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো: সেলিম রেজা। তিনি জানান, কৃষক তথা সকল স্তরের জনগন এই ঐতিহ্যবাহী মেলার মাধ্যমে খাদ্য ও পুষ্টি নিরাপত্তায় কৃষি প্রযুক্তি বিস্তারে মেলার বিকল্প নেই। এ সময় এ কর্মকর্তা মেলা থেকে বিভিন্ন জাতের বৃক্ষের চারা সংগ্রহ করে প্রত্যেককে অন্তত ১টি করে চারা রোপণ করার জন্য অনুরোধ জানান।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, বিগত কয়েক বছর যাবৎ বৈশ্বিক উষ্ণতায় জলবায়ু পরিবর্তনের ফলে প্রাকৃতিক পরিবেশের উপর বিরূপ প্রভাব সৃষ্টি হচ্ছে। যার ফলে বন্যা-খরা, ঝড়-ঝান্ডা, উষ্ণ আবহাওয়া, বৃষ্টিপাতের পরিমান কম এসব কারণে উত্তরাঞ্চলে মরুকরনের আশংকা সৃষ্টি হয়েছে।
শুধু গাছ লাগালেই হবে না, এর যত্ন পরিচর্যার মাধ্যমে বড় করে তুলতে হবে এবং সকলকে বৃক্ষ নিধন না করার আহ্বান জানান তিনি।

৩দিন ব্যাপী মেলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বন বিভাগ, বিএমডিএ ও ব্যাক্তিমালিকানাধীন নার্সারীসহ ১৬ টি স্টল অংশ গ্রহন করে। উদ্বোধনী শেষে ৭০০টি বিভিন্ন প্রজাতির চারা বিভিন্ন প্রতিষ্ঠানের নিকট বিনামুল্যে বিতরণ করা হয়।

মেলায় প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত সর্বসাধারনের জন্য উম্মুক্ত রাখা হয়। সমুগ্র অনুষ্ঠানটি সঞ্চালন করেন উপসহকারী উদ্ভিদ সংরক্ষন কর্মকর্তা ডিপ্লোমা কৃষিবিদ মো: আলেফ উদ্দিন। সূত্র: কৃষি তথ্য সার্ভিস।