ইউসুফ আলী সুমন, নওগাঁ প্রতিনিধি:  বেশ কিছুদিন ধরে নওগাঁ সদর ও জেলার বিভিন্ন গ্রামে গ্রামে ঘুরছে এক দলছুট হনুমান। এটি উদ্ধারে বন বিভাগের তেমন কোনো উদ্যোগ নেই। হনুমানটি দ্রুত উদ্ধার করে বনে অবমুক্ত করার দাবি জানিয়েছেন স্থানীয় সচেতন মহল।

হনুমানটি এ-গাছ থেকে ও-গাছে খুঁজে বেড়াচ্ছে খাবার। কিন্তু কোথাও কিছু নেই। এসব দেখতে গাছের নিচে নানা বয়সী উৎসুক মানুষেরা ভিড় জমাচ্ছেন।

মঙ্গলবার (৮ মার্চ) নওগাঁ সদরের বালুডাঙ্গা বাসস্ট্যান্ডের এক মুদি দোকানে বসে থাকতে দেখা যায় হনুমানটিকে। দোকানী আব্দুস ছামাদ জানান, সোমবার (৭ মার্চ) থেকে বালুডাঙ্গা এলাকায় হনুমানটিকে ঘুরতে দেখছেন তিনি। বিভিন্ন ফলের দোকান থেকে ফলমূল চুরি করে খাচ্ছে। আবার অনেকেই খাবার কিনেও খাওয়াচ্ছেন। উৎসুক জনতার কেউ কেউ ধমক দিয়ে বিরক্ত করছে। আবার অনেকেই ব্যস্ত হয়ে পড়ছেন ছবি তুলতে।

এ বিষয়ে জানতে চাইলে নওগাঁ সদর উপজেলা বন কর্মকর্তা শরিফুল ইসলাম সাংবাদিকদের জানান, ভারতের কোনো বন থেকে দলছুট হয়ে এটি বাংলাদেশে প্রবেশ করতে পারে। প্রায় এক মাসের মতো হলো এটি বাংলাদেশে এসেছে। প্রথমদিকে এটি নওগাঁর সাপাহার এলাকায় ছিল। বর্তমানে সদর উপজেলায় অবস্থান করছে।

তিনি বলেন, এই প্রাণীর হার্ট-বিট খুবই দুর্বল। তাই তাকে ধরাটাও মুশকিল। তবে বিষয়টি বন বিভাগের বন্যপ্রাণী সংরক্ষণ বিভাগকে জানানো হবে। তারাই মূলত এটির রক্ষণাবেক্ষণ করবেন।

 

এগ্রিকেয়ার/এমএইচ