নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: নওগাঁ সদর উপজেলার দেবীপুরে সমলয়ে চাষাবাদ পদ্ধতিতে বোরো রোপণ পদ্ধতির উদ্বোধন করা হয়েছে।চারা রোপণ কার্যক্রমের শুভ উদ্বোধন করেন নওগাঁর জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান।

গত ২৭ জানুয়ারি ২০২২ রাইচ ট্রান্সপ্লান্টারের সাহায্যে হাইব্রিড ধানের চারা রোপণ করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নওগাঁ জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মো. শামছুল ওয়াদুদ।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান বলেন, শিল্পায়নের প্রত্যক্ষ ও পরোক্ষ দুই কারণেই কয়েক দশক ধরে মানুষ শহরমুখী। তাই প্রতিনিয়ত কমছে কৃষিকাজের লোক। ফসল কাটার, ধানের চারা রোপণের সময় শ্রমিকসংকট হচ্ছে প্রতিবছর ধরে নেওয়া হচ্ছে সংকট আরও বাড়বে কমবে না। এ সমস্যার একটা সমাধান হতে পারে কৃষি যান্ত্রিকীকরণ। আধুনিক কৃষি যন্ত্রগুলো অল্প সময়ে অনেক বেশি কাজ করে। আর এগুলো চালনার জন্য জনবল লাগে অতি অল্প।

কোনো একটি এলাকায় কোনো একটি কৃষিপণ্য চাষের পুরো প্রক্রিয়াকে যদি একই সিস্টেমের নেওয়া হয়, তাহলে জমির সীমান বা আল বজায় রেখেও লাভজনকভাবে কৃষি যন্ত্র ব্যবহার করা যায়। বোরো চাষে এ রকমেরই একটা কার্যকরী উপায় বের করেছেন কৃষিবিজ্ঞানীরা পদ্ধতিটির নাম দিয়েছেন তাঁরা সমলয়।

জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মো. শামছুল ওয়াদুদ বলেন, নতুন এ পদ্ধতিতে বীজতলা থেকে ফসল কাটা, সবই এক সময়ে একযোগে করা হয়। স্বল্প মানুষের সাহায্যে কাজটা করা হয় কৃষি যন্ত্রের মাধ্যেমে। জমির অপচয় রোধে এপদ্ধতিতে প্রচলিত রীতিতে বীজতলা তৈরি না করে প্লাস্টিকের ফ্রেম বা ট্রেতে চারা তৈরি করা হয়। ২০ থেকে ২৫ দিনের মধ্যে চারা তৈরি হয়।

তারপর রাইস ট্রান্সপ্ল্যান্টারের মাধ্যমে ধানের চারা রোপণ করা হয়। একটা ট্রান্সপ্ল্যান্টার এক ঘণ্টায় এক একর জমিতে চারা লাগাতে পারে, বেঁচে যায় সাড়ে চার হাজার টাকা। চারা একই গভীরতায় সমানভাবে লাগানো যায়। একই সময় রোপণ করায় নির্দিষ্ট এলাকায় সব ধান পাকেও একই সময়। মেশিন দিয়ে একই সঙ্গে সব ধান কাটা ও মাড়াই করা যায়। আর বড়সড় পরিসরে হয় বলে সব প্রক্রিয়াতেই যন্ত্রের ব্যবহার হবে সাশ্রয়ী।

সমলয় পদ্ধতি সারা দেশে ছড়িয়ে পড়লে উৎপাদন বাড়বে। তার চেয়ে বড় কথা, শ্রমিক কম লাগবে কৃষি খাতে যে শ্রমিক সংকট হয়, তা কাটবে। এ সময় আরোও উপস্থিত ছিলেন উপজেলা উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ আনোয়ারুল ইসলাম, কৃষি সম্প্রসারণ অফিসার, উপসহকারী কৃষি কর্মকর্তা প্রমুখ।

নওগাঁয় সমলয়ে চাষাবাদ পদ্ধতির উদ্বোধন শিরোনামে সংবাদের তথ্য এগ্রিকেয়ার২৪.কমকে নিশ্চিত করেছেন আঞ্চলিক কৃষি তথ্য অফিসার কৃষিবিদ মো: আব্দুল্লাহ-হিল-কাফি।

এগ্রিকেয়ার/এমএইচ