উৎপল বিকাশ তঞ্চঙ্গা, কৃষি উদ্যোক্তা, রাঙ্গামাটি, এগ্রিকেয়ার২৪.কম: আজকাল ছাগল পালন, গাভী পালন থেকে শুরু করে নানা রকম ফসল বা ফল চাষের কথা ফেসবুকে দেখে বা শুনে অনেক বেকার তরুন এমনকি বেকারহীন ব্যাক্তিরাও লাফিয়ে ওঠে এবং ঐ চাষে আগামাথা না ভেবে তারা কিছু লোকের দেয়া তথ্য দেখে ক্যালকুলেটরের হিসাব মিলায়ে এক বুক আশা নিয়ে রাতারাতি ঐ চাষে বা কাজে নেমে পড়ছেন।

ক্যালকুলেটরের হিসাব চমৎকার। ১ লক্ষ টাকা ইনভেষ্ট করলে ৩ বছরের মাথায় পুরো ৭/৮ লক্ষ টাকা লাভ। সোজা চমৎকার হিসাব ক্যালকুলেটরে। তার পরের বছর তো আরো লাভ। বাহ কি চমৎকার!! মনে মনে তারা ভাবে- ইস্! ৩/৪ বছর আগে এটা জানলে অন্যব্যবসা না করে বা বিদেশ না গিয়ে এটা করলে অনেক ভালো করতাম।

আবার অনেক বিদেশ যাওয়া ব্যাক্তিও এমন চমৎকার হিসাব দেখে উৎসাহিত হয়ে দেশে এসে ঐ কৃষিকাজে নেমে পড়েছে। এই সমস্ত নেমে পড়া ব্যাক্তিদের মধ্যে ভাগ্য সুপ্রসন্ন হয়ে ২/৩% সাফল্যের মুখ দেখেছেন আর বাকীরা আফশোস করে মনে মনে ঐ ফেবুগে তথ্যকারীদেরকে অভিশাপ দিচ্ছেন।

যাই হোক। যেহেতু ঘটনা আপনি নিজেই ঘটিয়ে ফেলেছেন তাতে আর আফশোস করে বসে থাকবেন না। অন্তত কিছুটা হলেও শিখতে পেরেছেন। মনে রাখুন ঐ ব্যর্থতা আপনাকে সামনে এগিয়ে নিয়ে যাবে।

আমি শুধু তাদেরকেই বলছি যারা এখনো ঐ ফেবু তথ্য দেখে নামার চিন্তা করছেন। আপনি ক্যালকুলেটর নিয়ে হিসাব এখন করবেন না। আপনার যেহেতু অনেক ইচ্ছা আছে ঐ চাষে নামার তাই প্রথমে আপনি যেখানে আছেন ঐ খানে অবস্থান করে ছোট পরিসরে পরীক্ষামূলক ১/২ বছর দেখুন, প্রাকটিক্যালি শিখুন খুটিনাটি।তারপর পুরোদমে নেমে পড়ুন।

উপর থেকে ভাসা ভাসা সবকিছু ভাল লাগে। এমনকি প্রেম করলেও তাই। যখন বিয়ে করবেন তখন বুঝতে পারেন যে মেয়েটি সাথে ২/৩ বছর প্রেম করলেন সেই মেয়েটির চেহারা আর বিয়ে করার মেয়েটির মধ্যে পাচ্ছেন না।

অনেকেই অন্যের দোকান দেয়া লাভ দেখে ভাবে যে আরে সামান্য ৬/৭ লাখ টাকা ইনভেস্ট করে সে কেমন লাভ করে। তখন সেও নেমে পরে। আরে ভাই বুঝতে চেস্টা করুন তার এই লাভ বিগত ৭/৮ বছর আগে হয় নি। তার কাস্টমার চিনতে, কাস্টমারের মন জয় করতেও ৫/৬ বছর সময় লেগেছে। ইহা ছাড়াও নানারকম ব্যবসায়িক কৌশল তো আছেই।

তাই নতুনদের বলছি। সাবধানি হোন। হুট করে বড় রকমের ইনভেস্ট করতে যাবেন না কৃষিকাজে। কাউকে হেয় বা কারোর ব্যবসাকে উদ্দেশ্য করে কিছু বলি নি। শুধুমাত্র যারা নতুন আসবে তাদের উদ্দেশ্যে সতর্ক করে দেয়াই আমার লেখার মূল উদ্দ্যেশ্য।