নরসিংদীর টিআইসিআইতে সিভাসুর খাদ্যবিজ্ঞান

ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: নরসিংদীর টিআইসিআইতে সিভাসুর খাদ্যবিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের সপ্তম ব্যাচের ইন্টার্নি শুরু হয়েছে।

শনিবার (০৯ নভেম্বর, ২০১৯) নরসিংদীতে অবস্থিত ট্রেইনিং ইন্সটিটিউট ফর কেমিক্যাল ইন্ডাস্ট্রিতে (টিআইসিআই) ব্যবহারিক জ্ঞান বৃদ্ধির লক্ষ্যে চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) এর খাদ্যবিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের সপ্তম ব্যাচের (২০১৫-২০১৬ সেশন) ইন্টার্নশিপ শুরু হয়েছে।



টিআইসিআইতে এ উপলক্ষে, “Inauguration Program”  অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের ফুড প্রসেসিং এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ড. জাকিয়া সুলতানা জুথি, এপ্লাইড কেমিস্ট্রি এন্ড কেমিক্যাল টেকনোলজি বিভাগের সহকারী অধ্যাপক জনাব মনসুর আহমেদ, টিআইসিআই এর এডিশনাল চীফ ইঞ্জিনিয়ার এবং EEE বিভাগের প্রধান তরুণ ক্লান্তি সরকার, এডিশনাল চীফ কেমিস্ট এবং ACES বিভাগের প্রধান মোহাম্মদ মোস্তাকউদ্দিন ঠাকুর, ডেপুটি চীফ কেমিস্ট ড. এ এন এম আল-রাজী, কেমিস্ট মোহাম্মদ আলী প্রমুখ।

অনুষ্ঠানে উপস্থিত শিক্ষকেরা শিক্ষার্থীদের উদ্দেশ্যে দিকনির্দেশনামূলক বক্তব্য দেন এবং দীর্ঘ এক মাস টিআইসিআই এ ইন্টার্নশিপ এর জন্য শুভকামনা জানান। অনুষ্ঠান শেষে শিক্ষার্থীদের মধ্যে টিআইসিআই এর শিক্ষা উপকরণ বিতরণ করা হয়।

এই টিআইসিআই এর মাধ্যমে ছয়মাসব্যাপী দীর্ঘ ইন্টার্নশিপ প্রোগ্রাম এর প্রথম ধাপ শুরু হয়েছে। এখানে শিক্ষার্থীরা ব্যবহারিক জ্ঞান বৃদ্ধি ও ফুড ইন্ডাস্ট্রিতে ব্যবহৃত যন্ত্রাংশগুলোর মিনি পাইলট প্ল্যান্ট দেখার মাধ্যমে যন্ত্রাংশগুলো সম্পের্ক বাস্তবিক ধারণা লাভ করবে।

টিআইসিআই এ একমাস ছাড়াও তারা বিভিন্ন ফুডইন্ডাস্ট্রি এবং মালয়েশিয়ার ইউনিভার্সিটি মালয়েশিয়া তেরেংগানুতে একমাসের জন্য ইন্টার্নশিপ কার্যক্রম এ অংশগ্রহণ করবে।

উল্লেখ্য চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের খাদ্যবিজ্ঞান ও প্রযুক্তি অনুষদই বাংলাদেশের একমাত্র খাদ্য সংশ্লিষ্ট অনুষদ যারা দীর্ঘ ছয়মাসব্যাপী ইন্টার্নশিপ এর আয়োজন করে এবং অনুষদের প্রতিটি শিক্ষার্থী দেশের বাইরে ইন্টার্নশিপ এ অংশগ্রহণের সুযোগ পায়।

নরসিংদীর টিআইসিআইতে সিভাসুর খাদ্যবিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের সপ্তম ব্যাচের ইন্টার্নি শুরু হওয়ায় তাদের সবাইকে শুভ কামনা জানিয়েছে এগ্রিকেয়ার২৪.কম পরিবার।

আরও পড়ুন: নারী দিবসে সিকৃবি বাঁধনের বিনা মূল্যে রক্তের গ্রুপ নির্ণয়