নাটোর প্রতিনিধি, এগ্রিকেয়ার২৪.কম: ৬০ হাজার মেট্রিক টন আম ক্রয়ের লক্ষমাত্রা নিয়ে আম সংগ্রহ ও পাল্পিং কার্যক্রমের উদ্বোধন করল নাটোর প্রাণ অ্যাগ্রো লিমিটেড।

আজ (সোমবার, ৪ জুন) দুপুরে জেলার একডালায় প্রাণ অ্যাগ্রো লিমিটেডের কারখানায় এ কার্যক্রম শুরু হয়। দেশের বিভিন্ন জেলার তালিকাভুক্ত ১৬ হাজার আম চাষীর কাছ থেকে এ আম সংগ্রহ করা হয়। চলবে আমের সরবরাহ থাকা পর্যন্ত।

ম্যাংগো ডিংকস, জুস বার জেলি আচারসহ বিভিন্ন খাদ্য সামগ্রী তৈরি করতে এবছরও আম সংগ্রহ ও পাল্পিং র্কাযক্রম শুরু করেছে কৃষিপণ্য প্রক্রিয়াজাতকারী প্রতিষ্ঠান প্রাণ। গত ২৮ মে থেকে শুরু হওয়া এই র্কাযক্রম চলবে আমের সরবরাহ থাকা র্পযন্ত।

উদ্বোধনী অনুষ্ঠানে কারখানার মহা ব্যবস্থাপক  হযরত আলী জানান, চলতি মৌসুমে ৬০ হাজার মেট্রিক টন আম ক্রয়ের লক্ষ্যমাত্রা নিয়ে আম সংগ্রহ ও পাল্পিং র্কাযক্রম শুরু হয়ছে। নাটোর, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ, দিনাজপুর, মেহেরপুর এবং সাতক্ষীরায় প্রাণ এর প্রায় ১৬ হাজার তালিকাভুক্ত আমচাষীর কাছ থেকে এসব আম ক্রয় হচ্ছে।

তিনি আরও বলেন, নাটোরে কৃষিভিত্তিক প্রাণ-এর শিল্প কারখানা গড়ে ওঠার কারণে এখানে প্রায় ৭ হাজার লোকের র্কমসংস্থান হয়ছে।এছাড়া আমের মৌসুমে বাড়তি আরো দুই থেকে তিন হাজার শ্রমিকের র্কমসংস্থানের সুযোগ সৃষ্টি হয়।

যার প্রায় ৯০ ভাগ নারী।এছাড়াও কারখানায় আমচাষী ও সরবরাহকারীদের এখানে পরোক্ষ র্কমসংস্থানেরও সৃষ্টি হয় বলে জানান তিনি।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন এজিএম (পিআর) জিয়াউল হক, কন্ট্রাক্ট ফার্মিং বিভাগের সিনিয়র ম্যানেজার কামরুজ্জামানসহ কারখানার কর্মকর্তারা।