নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: দিকনির্দেশনামূলক সেমিনার, উদ্বোধনী অনুষ্ঠান, ডেইরি, মৎস্য ও পোষা প্রাণির জন্য বিভিন্ন পণ্যের প্রদর্শনসহ নানা আয়োজনে শুরু হয়েছে চতুর্থ আন্তর্জাতিক ডেইরি, মৎস্য ও পোষাপ্রাণি মেলা।

আজ (বৃহস্পতিবার) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ মেলার উদ্বোধন করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ। এনিম্যাল হেলথ এসোসিয়েশন কোম্পানি বাংলাদেশ (আহকাব) আয়োজিত তিনদিনব্যাপী এ মেলা চলবে আগামী শনিবার পর্যন্ত।

উদ্বোধনী অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন, আহকাব মহাসচিব ডা. মোঃ কামরুজ্জামান। ডেইরীর উপর কী নোট (পেপার) উপস্থাপন করেন অধ্যপক ড. নীতিশ চন্দ্র দেবনাথ এবং মৎস্য এর উপর কী নোট উপস্থাপন করেন অধ্যাপক ড. মোঃ মাহফুজুল হক। আহকাবের সভাপতি এ কে এম আলমগীর উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

প্রধান অতিধির বক্তব্যে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ এ খাতের উন্নয়নে মন্ত্রণালয়ের পক্ষ থেকে তিনি সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন। তিনি বলেন, মৎস্য ও প্রাণিসম্পদ খাতে সরকার অভাবনীয় সাফল্যের স্বাক্ষর রেখেছে। মৎস্য ও প্রাণীখাতের উন্নয়নে এ মেলা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে মন্তব্য করেন তিনি। সবশেষে ধন্যবাদ জানান আয়োজকদের।

বিভিন্ন শ্রেণি পেশার মানুষের সমাগমের চিত্র পাওয়া গেছে মেলায়। অভিজ্ঞতা বিনিময়, ডেইরি, মাছ, পোষা প্রাণি সংশ্লিষ্ট নতুন নতুন অত্যাধুনিক প্রযুক্তির সমাহার, সচেতনতামূলক তথ্য সরবরাহ, প্রয়োজনীয় ওষুধ ও চিকিৎসা ব্যবস্থার নির্দেশনা ও তথ্য, ব্যবসার সম্ভাবনাসহ নানা চিত্রে ফুঠে ওঠছে।

‘মিল্ক ইজ নট জাস্ট ফর কিডস’ (milk is not just for kids) স্লোগান ‍নিয়ে শুরু হওয়া এ মেলার আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, এবার প্রায় ২৫ হাজারের বেশি দর্শনার্থীর প্রত্যাশা করা হচ্ছে। মোট বৈজ্ঞানিক ৬১টি পেপার উপস্থাপন করা হবে।

তারা জানান, আমাদের এই আয়োজনের অন্যতম একটি উদ্দেশ্যে হলো বৈজ্ঞানিক পদ্ধতিতে কীভাবে দুধের উৎপাদন বৃদ্ধি করা যায়। দুধের উৎপাদন বৃদ্ধিতে কী কী পদক্ষেপ রয়েছে তা তুলে ধরা। এছাড়া খামারিদের এসব বিষয়ে সচেতনতামূলক তথ্য সরবরাহ করা। আহকাব মেলার বিস্তারিত তথ্য জানতে ভিভিট করুন http://www.iedap.com/

এদিকে শুরু থেকেই এ মেলা নিয়ে সব ধরণের আপডেট তথ্য তুলে ধরছে কৃষি ভিত্তিক অনলাইন নিউজ পোর্টাল এগ্রিকেয়ার২৪.কম। মেলার প্রতিমহুর্তের আপডেট তথ্য ও নিউজ পেতে ভিজিট করুন: www.agricare24.com অথবা লগ ইন করুন https://www.facebook.com/AgriCare24com-320632075085761/