আব্দুল বাতেন, রাজশাহী প্রতিনিধি, এগ্রিকেয়ার২৪.কম: গ্রামের বৈচিত্র্যময় ফসলের বীজ বিনিময় ও সংরক্ষনের গুরুত্ব সম্পর্কে অবহিত করতে অনুষ্ঠিত হয়েছে  বীজ মেলা।

এতে বাড়িতে নারী কৃষকের সংগ্রহ করা বৈচিত্র্যময় একাধিক জাতের বীজ প্রদর্শন করা হয়। মেলায় ১০ জন নারী কৃষক তাদের কাছে সংরক্ষিত বৈচিত্র্যময় বীজের নমুনা উপস্থাপন করেন। এদের মধ্যে সর্বোচ্চ ৮৮ ও সর্বনিম্ন ১১ জাতের বীজ উপস্থাপন করেন তারা।

রাজশাহীর গোদাগাড়ী উপজেলার বটতলী গ্রামে বতটলী নারী সংঘ ও বারসিকের আয়োজনে এ মেলা অনুষ্ঠিত হয়। মেলার মূল স্লোগান ছিলো দেশীয় বীজ সংরক্ষণ করি সারা বছর আবাদ করি। সোমবার (১৬ এপ্রিল) অনুষ্ঠিত বীজ মেলায় নারী কৃষকেরা বছর ব্যাপী বাড়ীর আশ-পাশে ও মাঠ ফসলের আবাদ করা বীজের নমুনা উপস্থাপন করেন।

মেলায় বক্তারা জানান, খরা প্রবণ বরেন্দ্র অঞ্চলে যে কোন ধরনের আবাদ নির্ভর করে পানি প্রাপ্যর উপর। আমন মৌসুমে বৃষ্টির পানি ও খরা মৌসুমে ডিপের পানির সহায়তায় মাঠ ফসলের চাষ করলেও বছর ব্যাপী বাড়ীর আশে পাশে বৈচিত্র্যময় সবজি চাষ নির্ভর করে পানি যোগানের উপর।

তারা জানান, কৃষকের বৈচিত্র্যময় ফসল আবাদের ইচ্ছা থাকলেও পানির অভাবে তা করতে পারে না। যে সকল কৃষকের বাড়ীর সাথে ছোট পুকুর বা পানির যোগান আছে তারা বৈচিত্র্যময় সবজির আবাদ করে।

মেলায় ১২ জাতের ধান, ২৮ ধরনের সবজি, ২১ জাতের শাক, ৯ জাতের মসলা, ১১ জাতের ফল ও ৭ জাতের দানাদার শষ্য ফসলের বীজ প্রদর্শন করা হয়। এতে বাড়ীতে সংগৃহিত দেশীয় জাতের ৮৮ টি বীজ প্রদর্শন করে প্রথম স্থান অধিকার করেন নারী কৃষক তানজিলা বেগম।

৪৭টি বীজ প্রদর্শন করেন হাসিদা বেগম দ্বিতীয়, তৃতীয় স্থান অধিকার করেন ৪৬টি বীজ উপস্থাপনকারী আল্লাদি বেগম, ৩২টি ও ৩১টি বীজ উপস্থান করে চতুর্থ ও পঞ্চম স্থান অধিকার করেন যথাক্রমে ফৌরদৌসি বেগম ও তাহেরা বেগম। বীজ মেলায় বীজ উপস্থাপন কারী কৃষানী আল্লাদি বেগম জানান, এইখানে সবজি চাষে প্রধান সমস্যা পানি। পনি যদি সহজ ভাবে পাওয়া যেতো তাহলে আলো অনেক রকম সবজি আবাদ করা সম্ভব হতো।

বটতলী নারী সংঘ এর সভাপতি তানজিলা বেগম বলেন, আমার বাড়ীতে বছর ব্যাপী সবজি আবাদ করার চেষ্টা করি। পানির সমস্যায় পুকুর থেকে পানি এনে জমিতে দিই। পানির কারণেই সব ধরনের সবজি আবাদ করতে পানি না।

কৃষক ও গ্রামের মাতবর মোহাম্মদ শুকুরদ্দি জানান, বীজ সংরক্ষনের কাজ আমাদের বাড়ীতে মেয়েরাই করে থাকে। বাড়ীর বীজ ও জমির বীজ সকল বীজই মেয়েরা যত্ন করে রাখে।

যার বাড়ীতে বীজ বেশি রাখে সে বেশি রকম সবজি আবাদ করতে পারে। বীজ মেলায় ৪০ জন নারী পুরুষ এলাকার বীজের বৈচিত্র্য, বপনের সময় ও পরিচর্যা বিষয়ে সম্পর্কে জানতে পারেন। নারী কৃষকদের চাহিদা মত বীজ বিনিময় করেন।