এগ্রিকেয়ার২৪.কম ডেস্ক: বাজারে টমেটোর দাম কমেই চলেছে। পরিস্থিতি এমন দাঁড়িয়েছে, এবার পণ্যটির উৎপাদন খরচই তুলতে পারেন নি কৃষকরা। বাজারে পণ্যটির অতিরিক্ত সরবরাহ কমিয়ে আনতে নিজেদের উৎপাদিত টমেটো নষ্ট করে ফেলছেন দেশটির কৃষকরা। 
 
চলতি মাসে ভারতের বাজারে টমেটোর দাম হঠাৎ করেই কেজিপ্রতি ২০ রুপি থেকে নেমে আসে মাত্র ২ রুপিতে। আচমকা এ ব্যাপক ধসের ধাক্কা সামলাতে পারেননি সে দেশের কৃষকরা। ফলে রাগে-ক্ষোভেই হোক অথবা বাজারে সরবরাহ কমানোর নিয়ত থেকেই হোক, উৎপাদিত টমেটো নষ্ট করে ফেলছেন তারা। বিশেষ করে তামিলনাড়ুর কৃষকদের মধ্যে এখন এ প্রবণতা দেখা যাচ্ছে বেশি।
 
তামিলনাড়ু কৃষক ইউনিয়নের প্রেসিডেন্ট ধিভা সিগামানি বলেন, এখানে টমেটোর সবচেয়ে বড় দুটি বাজার রায়াকোত্তাই ও ভালাপ্পাড়িতে অবস্থিত। উৎপাদন খরচ তুলতে না পেরে বাজার দুটির আশপাশ এলাকায় টমেটো নষ্ট করে ফেলছেন কৃষকরা।
 
স্বল্পমেয়াদি ফসল টমেটো। এটি উৎপাদনে পানি সেচের প্রয়োজনও পড়ে অনেক কম। এবার হঠাৎ করেই শস্যটির বৈশিষ্ট্য দুটিকে কাজে লাগাতে গিয়ে প্রচুর কৃষক একসঙ্গে টমেটোর আবাদ বাড়িয়ে তুলেছেন। ফলে বাজারে কৃষিপণ্যটির সরবরাহ বেড়ে দাঁড়িয়েছে মাত্রাতিরিক্ত পর্যায়ে। অতিরিক্ত এ সরবরাহের প্রভাবেই ভারতের বাজারে এবার টমেটোর মূল্যে ব্যাপক ধস নামে। সূত্র: বণিক বার্তা।