নিরাপদ ও পুষ্টিকর খাদ্য

কৃষিবিদ দীন মোহাম্মদ দীনু, এগ্রিকেয়ার২৪.কম: রাজধানী ঢাকায় নিরাপদ এবং পুষ্টিকর খাদ্য ভ্যালু চেইন উন্নয়ন নিয়ে সম্মেলন ২৫ ফেব্রু; শুরু হচ্ছে। দুইদিনব্যাপী এ সম্মেলনে নিরাপদ, পুষ্টিকর খাদ্য নিয়ে বিস্তর আলোচনা, পরামর্শসহ নানা বিষয় উঠে আসবে।

আগামী মঙ্গলবার ও বুধবার (২৫, ২৬ ফেব্রুয়ারি, ২০২০) রাজধানীর ঢাকা ফার্মগেট বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল এর কনফারেন্স কক্ষে ‘নিরাপদ ও পুষ্টিকর খাদ্য ভ্যালু চেইন উন্নয়নে সম্মিলিত প্রয়াস’ শীর্ষক দুইদিনব্যাপী এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

‘সবার জন্য পুষ্টিকর ও নিরাপদ খাদ্য : মুজিববর্ষে অঙ্গীকার’ স্লোগানকে সামনে নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্ম শতবার্ষিকী উদযাপনের অংশ হিসাবে বিসেফ ফাউন্ডেশন ও বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল যৌথ ভাবে এ সেমিনারের আয়োজন করেছে।

সম্মেলনটি উদ্বোধন করবেন কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বিএআরসি এর নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার। এসময়ে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকবেন ব্র্যাকের চেয়ারম্যান ড. হোসেন জিল্লুর রহমান, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) মাহবুব কবীর, এসিআই এগ্রো বিজনেস এর ব্যবস্থাপনা পরিচালক ড.এফ এইচ আনসারী।

সম্মেলনে স্বাগত বক্তব্য রাখবেন বিসেফ ফাউন্ডেশনের সভাপতি ড. মোহাম্মদ জয়নুল আবেদীন। দুই দিন ব্যাপী সম্মেলনের বিভিন্ন কারিগরী অধিবেশনে শস্য, ফল, সবজি, মৎস্য, গবাদি পশু ও হাঁস-মুরগী এর নিরাপদ, পুষ্টিকর খাদ্য ভ্যালু চেইন বিষয়ক বিস্তারিত আলোচনা হবে।

নিরাপদ এবং পুষ্টিকর খাদ্য ভ্যালু চেইন উন্নয়ন নিয়ে সম্মেলন ২৫ ফেব্রু; শুরু হওয়া এ সম্মেলনে দেশের অভিজ্ঞ ও দক্ষরা সংশ্লিষ্ট বিষয়ে নানা দিক আলোকপাত করবেন। উঠে আসবে বিভিন্ন পরামর্শ ও গুরুত্বপূর্ণ তথ্য।

সম্মেলনের বিভিন্ন দিক নিয়ে এগ্রিকেয়ার২৪.কম ধারাবাহিকভাবে একাধিক প্রতিবেদন প্রকাশ করবে। এছাড়া বিভিন্ন সেশন ফেসবুক লাইভসহ দ্রুততার সাথে প্রতিবেদন প্রকাশ করবে। এ অনুষ্ঠানের বিভিন্ন সংবাদ পেতে এগ্রিকেয়ার২৪.কম এর সাথেই থাকুন।

আরও পড়ুন: রপ্তানীযোগ্য কৃষি পণ্যের সংখ্যা বৃদ্ধির তাগিদ দিলেন কৃষিমন্ত্রী