স্বাস্থ্য ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: আমাদের দেশে পটল সবজি হিসেবে খাওয়া হয়। পটলের ভাজি থাকলে যেন দু-মুঠো ভাত বেশি খাওয়া যায়। তবে, পটলের বীজ খাওয়ার ‍উপকারিতা জানলে সত্যিই অবাক হবেন। আসুন জেনে নেওয়া যাক…

এর বীজ বেশ শক্ত হওয়ায় অনেকেই তা খেতে চান না। কেউ কেউ পটল রান্নার সময় বীজগুলো ফেলে দেন। আবার অনেকেই বীজসহ পটল খেতে পছন্দ করেন।

বিশেষ করে পটল ভাজার ক্ষেত্রে অনেকেই রেখে দেন বীজগুলো। আপনিও যদি বীজসহ পটল খাওয়ার দলে পড়েন, তাহলে জানেন কি অজান্তেই শরীরের কতটা উপকার করছেন।

আরও পড়ুন: জেনে নিন ক্ষীর পটল তৈরির রেসিপি

১.  পটলের বীজে থাকা উপাদানসমূহ রক্ত পরিশুদ্ধ করে। এতে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট থাকে। শরীরের দূষিত পদার্থ বের করতে পারে পটলের বীজ।

২. বিজ্ঞানীরা বলছেন, পটলের বীজের কয়েকটি উপাদান রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ফলে জ্বর-সর্দি-কাশিও কমে।

৩. এমনকি যারা কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন, তাদের জন্যও উপকারী পটল ও এর বীজ। নিয়মিত পটল খেলে এই সমস্যা কিছুটা হলেও কমতে পারে।

৪. পটল কোলেস্টেরল ও রক্তে শর্করার মাত্রা কমায়। একই কাজ করে পটলের বীজও। এই বীজ শরীরে গেলে কোলেস্টেরল ও রক্তে শর্করার মাত্রা অনেকটাই নিয়ন্ত্রণে থাকে।

৫. হজমের সমস্যা কমাতেও পটল কার্যকরী। এজন্য বীজসহ পটল অল্প করে থেঁতো করে ধনে পাতার সঙ্গে মিশিয়ে নিন। অল্প পানিতে ভিজিয়ে রেখে দিনে ৩-৪ বার পান করুন। হজমের সমস্যা কমবে।

পটলের বীজ খাওয়ার ‍উপকারিতা থাকলেও খেয়াল রাখা প্রয়োজন এর আঁশ বা বাইরের আবরণ বেশ শক্ত। এটা এড়িয়ে চলাই ভালো তবে খুববেশি ক্ষতি নেই।

এগ্রিকেয়ার/এমএইচ