মেলা প্রাঙ্গন থেকে, জ্যেষ্ঠ প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: খামার গড়ে তুলতে একেবারে শুরু থেকে শেষ পর্যন্ত (এ টু জেড) সব ধরণের সমাধান দিচ্ছে উইনিং এগ্রো লিমিটেড। খামার ব্যবস্থাপনা, গঠন, প্রাণির যত্ন, পরিচর্যা, কৌশলসহ নানা দিকনির্দেশনামূলক সমাধান দিচ্ছে প্রতিষ্ঠানটি।

রাজধানীতে অনুষ্ঠিত হওয়া চতুর্থ আন্তর্জাতিক ডেইরি, মৎস্য ও পোষা প্রাণি মেলায় উইনিং এগ্রো লিমিটেড এসব সেবা তুলে ধরছে। খামার করে কীভাবে সফলতা হাতের মুঠোয় ধরা দিবে তারই চিত্র পাওয়া গেলো প্রতিষ্ঠানটির প্যাভিলিয়নে। সফলতার সাথে কীভাবে খামার পরিচালনা করতে হবে তার দিকনির্দেশনাসহ নানা সেবার তথ্য দর্শনার্থী, খামারি ও উদ্যোক্তাদের কাছে তুলে ধরছে প্রতিষ্ঠানটির একাধিক কর্মকর্তা।

উইনিং এগ্রো লিমিটডে এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) গিয়াস আহমেদ আলাপকালে এগ্রিকেয়ার২৪.কম কে জানান, খামার করতে হলে প্রথমে দরকার সঠিক ব্যবস্থাপনা (ম্যানেজমেন্ট)।

মজবুত ব্যবস্থাপনাই কেবল খামারীকে লাভবান করতে পারে। এই ব্যবস্থাপনাই বলে দিবে কীভাবে খামার গঠন করতে হবে, কী পরিমাণ খাবার পরিবেশন, যত্ন ও আনুসঙ্গিক কার‌্যক্রম সম্পাদন করতে হবে। আমরা সেসবের সমাধান দিচ্ছি। পরিপূর্ণ খামার গড়ে তুলতে সহযোগিতা করছি।

তিনি জানান, দেশে অনেক খামারিরা সঠিক ভাবে খামার গঠন না করতে পেরে লোকসানের সম্মুখিন হচ্ছে। এছাড়া পশু পালনে মান সম্মত খাবার, যুগযোপযোগী বাসস্থান, পরিচর্যা সঠিক পদ্ধতিতে করতে পারলেই কেবল সফলতা মিলবে। আমরা এসবের সমাধান দিচ্ছি খামারিদের।

প্রাণি এমন ভাবে লালনপালন করতে হযে যেন রোগবালাই কম হয় উল্লেখ করে গিয়াস আহমেদ বলেন, এজন্য দরকার সঠিক ও পরিমাপ মতো ব্যবস্থাপনা। পরিমাপ মতো পুষ্টি সমৃদ্ধ খাবার খাচ্ছে কিনা তাও গুরুত্বপূর্ণ। দরকার সঠিক দিকনির্দেশনা। এসব সেবাগুলো সরবরাহ করে থাকি।

তিনি জানান, নেদারল্যান্ডস এর অভিজ্ঞ ও দক্ষ কয়েকজন কর্মীবল নিয়ে আমাদের এ প্রতিষ্ঠানটি এসব সেবা দিচ্ছে। যে কোনো নতুন উদ্যোক্তাদের পাশাপাশি ছোট বড় সব ধরণের খামারিদের এসব সেবা দেয়া হচ্ছে।

উইনিং এগ্রো এর প্যাভিলিয়নে প্রবেশ করে দেখা যায়, খামারের খন্ড খন্ড চিত্র। প্রদর্শন করা হয়েছে প্রোটিন সমৃদ্ধ ফ্রান্সের আলফা আলফা ঘাস। ডিসপ্লে উপস্থাপন করা হচ্ছে বিভিন্ন পণ্যের চিত্র। রয়েছে অত্যাধুনিক সব প্রযুক্তির প্রদর্শন। নেদারল্যান্ডস আগত প্রতিষ্ঠানটির দক্ষ কর্মীবল দর্শনার্থী, উদ্যোক্তাদের সাথে মতবিনিময় করছেন।

এছাড়া উইনিং এগ্রোর কর্মীরাও তুলে ধরছেন প্রতিষ্ঠানটির নানা সেবার তথ্য। বিআইসিসি এর কার্নিভাল হলে এ প্রতিষ্ঠানের প্যাভিলিয়ন। হেলদি ফার্মস ওয়েলদি ফার্মার্স স্লোগান নিয়ে উইনিং এগ্রো দেশের খামারিদের লাভবান করে দুধ উৎপাদনে বড় ভূমিকা রাখতে চায়।

বাংলাদেশে এ্যানিমেল হেলথ কোম্পানিজ এসোসিয়েশন অব বাংলাদেশ (আহকাব) আয়োজিত এ মেলা রাজধানীর আগারগাঁও বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হচ্ছে। তিনদিনব্যাপী আয়োজিত মেলা আজ শনিবার শেষ হবে। আহকাব মেলার বিস্তারিত তথ্য জানতে ভিভিট করুন http://www.iedap.com/