নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: পরিবর্তিত আবহাওয়ায় খাঁচার পাখি ও কবুতরের পরিচর্যা নিয়ে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। এতে খাঁচার পাখি ও কবুতরের যত্ন, পরিচর্যাসহ নানা বিষয়ে দিক নির্দেশনা ও পরামর্শ দেয়া হয়। 

সম্প্রতি মিরপুর এলাকায় দিপু পিজিয়ন মেলায় ‘বাজেরিগার সোসাইটি বাংলাদেশ’ এর আয়োজনে এবং স্কয়ার ফার্মাসিওটিক্যালস, এগ্রোভেট ডিভিশন এর সহযোগিতায় সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে পাখির পরিচর্যা বিষয়ক নানা প্রশ্নের আলোচনা ও সমাধান দেন এভিয়ান ভেট ডা. সালাহ উদ্দিন ভুইয়া শাকিল এবং ডা. মো. জাহিদুল আলম।

অনুষ্ঠানে স্কয়ারের বিভিন্ন নিউট্রিশনাল এবং প্রতিরোধক/প্রতিষেধক পণ্যের সাথে পাখি প্রেমীদের পরিচয় করিয়ে দেন স্কয়ার ফার্মাসিওটিক্যালস লিমিটেড, এগ্রোভেট ডিভিশন এর (ভেটেরিনারি সার্ভিস ডিপার্টমেন্ট) এক্সিকিউটিভ ডা. মোহাম্মদ সিরাজুল ইসলাম আশেক।

মুল অনুষ্ঠানের সঞ্চালনয়ায় ছিল মো মনিরুল ইসলাম, ফিল্ড ম্যানেজার, ঢাকা এবং স্কয়ারের পক্ষে মুল বক্তব্য রাখেন মোঃ রেজাউল করিম, জোনাল সেলস ম্যানেজার, স্কয়ার ফার্মাসিওটিক্যালস লিমিটেড,  এগ্রোভেট ডিভিশন ঢাকা।

অনুষ্ঠানের আয়োজনের ব্যাপারে দিপু পিজিয়ন মেলার স্বত্তাধিকার দিপু খান এবং বাজেরিগার সোসাইটি বাংলাদেশ কর্ণধার সুলতান বাবু বলেন, পাখি প্রেমিদের নিয়ে এই ধরনের সেমিনার দেশে এই প্রথম বার। স্কয়ার ফার্মাসিওটিক্যালসে কে ধন্যবাদ এই ধরনের আয়োজনে আমাদের সহযোগিতায় এগিয়ে আসার জন্য। ভবিষ্যতে আমারা আরো বৃহৎ পরিসরে আয়োজনের চিন্তা করছি এবং সবসময় তাদের সহযোগিতা কামনা করি।

বগুড়া, মানিকগঞ্জ থেকে আসা অনেক পাখি প্রেমি বলেন আমরা সত্যিই ভাগ্যবান যে এতদুর থেকে এসেও এই ধরনের একটা সেমিমারে অংশগ্রহন করতে পেরেছি। অনেক কিছু শিখলাম খাচার পাখির রোগব্যাধি ও পরিচর্যা সম্পর্কে। স্কয়ার কে ধন্যবাদ এমন আয়োজনে অংশ নেয়ার জন্য। আগামী দিনে এই ধরনের সেমিনারের প্রত্যাশা করেন তারা।

 

 

বাংলাদেশ সময়: ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০১৮