ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: পান বাংলাদেশে ঐতিহ্যগতভাবে সামাজিক রীতি, ভদ্রতা এবং আচার-আচরণের অংশ হিসেবেই ব্যবহার হয়ে আসছে।পান চাষ খুব সহজ বলা যায় না। বিভিন্ন সময় পানের বিভিন্ন রোগ হয়ে থাকে। আসুন জেনে নিই পানের পাতা পচা রোগের লক্ষণ ও প্রতিকার।

পানের গোড়া-লতা ও পাতা পচা (Foot rot/vine rot and leaf rot) বলে। ফাইটোফথোরা প্যারাসাইটিকা (Phytophthora parasitica) নামক ছত্রাকের আক্রমণে এ রোগ হয়ে থাকে।

এ রোগের বিস্তার সাধারণত কম ম্যাগনেসিয়াম ও বেশি লবণাক্ত মাটিতে রোগের প্রকোপ বেশি। অবিরত বৃষ্টিপাত হলে এবং আর্দ্র আবহাওয়ায় এ রোগ বিস্তার লাভ করে।

রোগের লক্ষণ :
প্রাথমিক অবস্থায় পাতায় পানি ভেজা হলুদাভ বাদামি রঙের দাগ দেখা যায়। ধীরে ধীরে দাগ বিস্তৃত হয়ে বড় হতে থাকে। দাগ পাতার কিনারা হতেও শুরু হতে পারে। অবিরত বৃষ্টিপাত স্থলে রোগটি পাতা হতে বোঁটায় এবং লতায় সংক্রমিত হয়।
আক্রান্ত পাতা ও লতায় এক প্রকার কালো দাগ পড়ে। ওই দাগের মাঝখানে বিবর্ণ হয়ে পচে যায়।
আক্রান্ত পাতা ঝরে পড়ে। পরে গাছের শিকড়, লতা ও পাতা পচে এক প্রকার দুর্গন্ধ নির্গত করে।
আক্রমণ বেশি হলে গাছ মারা যায়।

রোগের প্রতিকার :
১. রোগাক্রান্ত গাছের পাতা তুলে পুড়ে ফেলতে হবে।

২. রোগমুক্ত লতা বীজ হিসেবে ব্যবহার করতে হবে।

৩. রোগ প্রতিরোধী জাত বারি পান-২ চাষ করতে হবে।

৪. ঘন ঘন সেচ প্রয়োগ করা থেকে বিরত থাকতে হবে।

ট্রাইকোডার্মা ৪. জীবাণু সার ৫ গ্রাম হারে প্রতি গাছের গোড়ায় প্রয়োগ করতে হবে।

৫. বরজে রোগ দেখা দিলে রিডোমিল গোল্ড অথবা কমপেনিয়ন প্রতি লিটার পানিতে ২ গ্রাম হারে মিশিয়ে গাছের গোড়াসহ সব গাছে ১০ দিন পর পর ২ থেকে ৩ বার স্প্রে করতে হবে।

পানের পাতা পচা রোগের লক্ষণ ও প্রতিকার শিরোনামে লেখাটি লিখেছেন ড. কে. এম. খালেকুজ্জামান, ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা (উদ্ভিদ রোগতত্ত্ব), মসলা গবেষণা কেন্দ্র, বিএআরআই, শিবগঞ্জ, বগুড়া।