পিআরটিসি ল্যাব চালু হচ্ছে

ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: পোল্ট্রি ও মৎস্য খাদ্যের আমদানি কাঁচামাল পরীক্ষার জটিলতা কাটতে যাচ্ছে। পিআরটিসি ল্যাব চালু হচ্ছে কাল, যেসব শর্ত মানতে হবে তাও উল্লেখ করা হয়েছে।

বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাষ্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি) এর পক্ষ থেকে বলা হয়েছে, আগামীকাল রোববার (৫ এপ্রিল) থেকে পুনরায় চালু হচ্ছে পিআরটিসি (পোল্ট্রি রিসার্স অ্যান্ড ট্রেনিং সেন্টার) ল্যাব। প্রাথমিকভাবে সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত এ পরীক্ষাগার ল্যাব খোলা থাকবে।

গত ১ এপ্রিল তারিখে চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিমেল সাইন্সেস বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে জারি করা পত্রে ৪টি শর্তের কথা উল্লেখ করে ল্যাবটি খোলা রাখার কথা উল্লেখ করেছে।

শর্তগুলোর মধ্যে রয়েছে, (১) নমুন পরীক্ষা/সেবা গ্রহণের জন্য ক্যাম্পাসে আগত ব্যক্তিকে অবশ্যই মুখে মাস্ক ও হ্যান্ড গ্লাভস পরা অবস্থায় আসতে হবে।

(২) বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রবেশের ক্ষেত্রে নমুনা পরীক্ষা/সেবা গ্রহণকারী ব্যক্তিকে গেইটে হ্যান্ড স্যানিটাইজার দ্বারা জীবাণুমুক্ত হতে হবে।

(৩) ক্যাম্পাসে আগমন/অবস্থান বা পিআরটিসি’তে প্রবেশ/সেবা গ্রহণের ক্ষেত্রে পরস্পরের মধ্যে কমপক্ষে ৬ (ছয়) ফুট দূরত্ব বজায় রাখতে হবে।

(৪) অসুস্থ্য কোন ব্যক্তি (নমুনা পরীক্ষা/সেবা গ্রহণকারী) ক্যাম্পাসে বা পিআরটিসি’তে প্রবেশ করতে পারবে না।

বিপিআইসিসিসহ পোল্ট্রি শিল্পের সংগঠনগুলোর নেতাদের আন্তরিক চেষ্টা এবং প্রাণিসম্পদ মন্ত্রণালয়, প্রাণিসম্পদ অধিদপ্তর, এনবিআর, চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিমেল সাইন্সেস বিশ্ববিদ্যালয় প্রশাসনের আন্তরিক সহযোগিতার কারণে পিআরটিসি ল্যাবের কার্যক্রম পুনরায় চালু করার মত গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করা সম্ভব হয়েছে বলে সংশ্লিষ্টরা মনে করছেন।

এ বিষয়ে বিপিআইসিসি সভাপতি মসিউর রহমান বলেছেন, অনেক চেষ্টার পর পিআরটিসি ল্যাব খোলার ব্যবস্থা করা হয়েছে। আমরা চেষ্টা করছি সময়টা আরও কিছুটা বাড়ানো যায় কিনা, সেটা সম্ভব না হলে লোকবল বাড়িয়ে কীভাবে মালামাল দ্রুত ছাড়রণের ব্যবস্থা করা যায় সেই ব্যবস্থা নিতে হবে।

পিআরটিসি ল্যাব চালু হচ্ছে কাল, যেসব শর্ত মানতে হবে শিরোনামের সংবাদটির তথ্য বিপিআইসিসি এর মাধ্যমে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়েছে।

আরও পড়ুন: করোনা মোকাবেলায় পোল্ট্রি-ডেইরি-মৎস্য খাতের সমাধান মিলবে হটলাইনে