ফসলের চাষাবাদ ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: পুঁইশাকের ইংরেজী নাম হলো Indian spinach. এর মাত্র দুটি রোগ হয়ে থাকে, যাদের একটি পাতার দাগ রোগ ও আরেকটি কান্ডের গোড়া পঁচা রোগ। এই দুই রোগের আক্রমণ প্রায় সব সময়ই দেখা যায়। পুইঁশাকের পাতার দাগ রোগ দমন করতে পারলে ফলনও ভালো মিলবে।

পাঠক আজ পুইঁশাকের পাতার দাগ রোগ দমন নিয়ে নিজের অভিজ্ঞতা তুলে ধরছেন মোহাম্মাদ শাহাদত হোসাইন সিদ্দিকী, সিনিয়র অ্যাসিসটেন্স ডিরেক্টর ন্যাশনাল এগ্রিকালচার ট্রেনিং একাডেমি, (নাটা) গাজীপুর।

পাতার দাগ রোগটি Cercospora beticola নামক ছত্রাক দ্ধারা সংঘটিত হয়ে থাকে। রোগটি মূলত বীজ বাহিত। বাতাস, বৃষ্টি ও সেচের পানি দ্ধারা রোগটির জীবাণুর বিস্তার ঘটে থাকে। এ রোগ হলে প্রথমে পাতায় ছোট ছোট স্পট বা দাগ দেখা যায়।

পরবর্তীতে দাগগুলো একত্রিত হয়ে বড় আকার ধারণ করে। এক সময় পুরো পাতায় দাগ ছড়িয়ে পড়ে। তখন পাতার গুনগত মান নষ্ট হয়ে যায়। ধীরে ধীরে পুরো গাছ মরে যায়।

পুইঁশাকের পাতার দাগ রোগ দমনে করণীয়:

১। বপনের আগে প্রোভেক্স ২০০ দ্ধারা বীজ শোধন করতে হবে। প্রতি কেজি বীজের জন্য মাত্র ২.৫ গ্রাম ছত্রাকনাশক ব্যবহার করতে হবে।

২। রোগের প্রাথমিক অবস্থায় আক্রান্ত পাতা উঠিয়ে ফেলতে হবে। রোগাক্রান্ত পাতা খাওয়াতে কোন অসুবিধে নেই।

৩। যদিও এ রোগ দমনের জন্য কোন নির্দিষ্ট ছত্রাকনাশক নেই। অভিজ্ঞতা থেকে বলছি, রোগের মাত্রা বেশি হলে কপার জাতীয় ছত্রাকনাশক যেমন: চ্যাম্পিয়ন ৭৭ wp, সানভিট ৫০ wp, সালফক্স ৫০ wp, জিবাল, কুপ্রাভিট, কুপ্রোক্স ইত্যাদির যেকোন একটি প্রতি লিটার পানিতে @ এক গ্রাম/মিলি হারে ব্যবহার করা যায়।

এছাড়াও কার্বেন্ডাজিম বা ডাইফেনোকোনাজল বা প্রোপিকোনাজল গ্রুপের ছত্রাকনাশক ব্যবহার করা যেতে পারে। পড়ন্ত বিকেল বেলায় স্প্রে করলে ভাল হয়।

ছত্রাকনাশক ব্যবহারের আগে অবশ্যই খাওয়ার উপযোগী পাতা উঠিয়ে নিতে হবে। স্প্রে করার এক সপ্তাহ পর খাওয়ার জন্য পাতা সংগ্রহ করতে হবে।

পাঠক, ছাদ বাগান নিয়ে নিয়মিত এসব আয়োজন পড়তে আমাদের ফেসবুক পেজে https://www.facebook.com/AgriCare24com-320632075085761/ লাইক দিয়ে সঙ্গে থাকবেন। ছাদ বাগান নিয়ে যে কোনো প্রতিবেদন চলে যাবে আপনার ফেসবুক ওয়ালে। এছাড়া যে কোনো সমস্যা বা পরামর্শের জন্যেও আমাদের ফেসবুকে প্রশ্ন করতে পারেন।

এগ্রিকেয়ার/এমএইচ