ফসল ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: আপনার বারান্দায় পুরো শীতে ধনেপাতা চাষ করতে পারেন। কিন্তু ভাবছেন জায়গার স্বল্পতা নিয়ে। কিন্তু পুরো শীতে বোতলে চাষ করুন ধনেপাতা। জায়গাও বেচে গেলো আবার আপনার শখের সাথে পয়সাও সাশ্রয় হলো।

ধনেপাতা চাষের জন্য অনেক জায়গাও লাগবে না। ব্যবহৃত প্লাস্টিকের বোতলেই ধনেপাতা গাছ লাগাতে পারবেন। বাড়তি তেমন কোনো যত্ন ছাড়াই বেড়ে উঠবে ধনেপাতা। যদিও টবে বা প্লাস্টিকের বোতলে প্রায় বারো মাসই ধনেপাতার চাষ করা যায়। তবে শীতের সময় এর ফলন ভালো হয় বেশি।

সব রকমের মাটিতে চাষ করা যায়। তবে বেলে দোঁ-আশ থেকে এঁটেল দোঁ-আশ মাটি ধনেপাতা চাষের জন্য উপযোগী। ধনেপাতা আবাদের জন্য পানি নিষ্কাশনের সুবিধা থাকতে হবে। আস্ত কিছু ধনে ২৪ ঘণ্টা কাপড়ে জড়িয়ে ভিজিয়ে রাখলে তাড়াতাড়ি গাছ গজাবে। যদিও মাটিতে ধনে ছড়িয়ে উপরে সামান্য ঝুরো মাটি দিয়ে অল্প পানি দিয়ে কিছুদিন রেখে দিলেও গাছ জন্মাবে।

এগ্রিকেয়ার২৪.কমের আরোও নিউজ পড়তে পারেন:

পলি মাটিতে ধনেপাতা চাষে সফলতা

আমে ব্যবহৃত সম্ভাব্য রাসায়নিক ও শোধনের ঘরোয়া উপায়

পলি মাটিতে ধনেপাতা চাষে সফলতা

মাটির সঙ্গে পরিমাণমতো ইউরিয়া, টিএসপি, এমপি এবং গোবর সার প্রয়োগ করতে পারেন। খুব বেশি পানি দিতে হবে না। ২-১ দিন পরপর পানি দিলেই চলবে।

গাছ বড় হলে প্রয়োজন মতো বড় পাতা কাঁচি দিয়ে কেটে নিন। ডাল থেকেই আবার নতুন পাতা গজাবে। গাছ খুব ঘন হলে তা তুলে পাতলা করে দিতে হবে। একদিকে যেমন ধনেপাতা গাছ আপনার চাহিদা মেটাবে তেমনি অক্সিজেনও পাবেন ফ্রিতে। পুরো শীতে বোতলে চাষ করুন ধনেপাতা সংবাদের তথ্য জাগো নিউজ থেকে নেওয়া হয়েছে।

এগ্রিকেয়ার/এমএইচ